চট্টগ্রাম, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সীতাকুণ্ডের সব জাহাজভাঙা কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

প্রকাশ: ১০ নভেম্বর, ২০২১ ১২:০৬ : অপরাহ্ণ

ভ্যাট ফাঁকির অভিযোগে অভিযান চালিয়ে কারখানার সব নথি ও কম্পিউটার জব্দের প্রতিবাদে চট্টগ্রামের সীতাকুণ্ডের সব জাহাজভাঙা কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) রাত ৯টার দিকে জাহাজভাঙা মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের (বিএসবিআরএ) সহকারী সচিব নাজমুল ইসলাম এই তথ্য জানান।

এর আগে মঙ্গলবার দুপর থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত কারখানাগুলোর প্রধান ও কারখানা কার্যালয়ে অভিযান চালায় ভ্যাট কমিশন। অভিযানে সীতাকুণ্ডের ভাটিয়ারিতে চারটি জাহাজভাঙা কারখানার সব নথি ও কম্পিউটার জব্দ করা হয়।

নাজমুল ইসলাম জানান, পূর্ব ঘোষণা কিংবা কোনও ধরনের নোটিশ না দিয়ে মঙ্গলবার দুপুরে চারটি কারখানায় একযোগে অভিযান চালায় কাস্টম, এক্সাইজ ও ভ্যাট কমিশনের গঠিত তিনটি দল। তারা একযোগে পৃথক জাহাজভাঙা কারখানায় গিয়ে কারখানার নথিপত্র ও কম্পিউটার জব্দ করে আগ্রাবাদের ভ্যাট কার্যালয়ে নিয়ে যায়। এ ঘটনার প্রতিবাদে সীতাকুণ্ডে সবগুলো জাহাজভাঙা কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিএসবিআরএ। আজ সকাল থেকে কারখানায় জাহাজ কাটিং ও স্ক্র্যাপ সরবরাহসহ সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

নথিপত্র জব্দ করা কারখানাগুলো হলো—ভাটিয়ারি স্টিল শিপব্রেকিং ইয়ার্ড, প্রিমিয়ার ট্রেড করপোরেশন, মাহিনুর শিপব্রেকিং ইয়ার্ড ও এসএন করপোরেশন।

Print Friendly and PDF