চট্টগ্রাম, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রাম বন্দরে পণ্য হ্যান্ডেলিংয়ে চার্জ বৃদ্ধি, ক্ষুব্ধ ব্যবসায়ীরা

প্রকাশ: ১৩ নভেম্বর, ২০২১ ১১:১৪ : পূর্বাহ্ণ

জ্বালানি তেলের দাম বাড়ার অজুহাতে আমদানি-রপ্তানি পণ্য হ্যান্ডেলিংয়ে ২৩ শতাংশ হারে চার্জ বাড়িয়ে দিয়েছে বেসরকারি আইসিডি মালিকরা। ট্যারিফ কমিটিকে পাশ কাটিয়ে অংশীদারদের সঙ্গে আলোচনা না করেই এই চার্জ বাড়ানোতে ক্ষুব্ধ ব্যবসায়ীরা। এ অবস্থায় বাড়তি চার্জ নেওয়ার সিদ্ধান্ত স্থগিতের দাবি জানিয়ে বন্দরকে চিঠি দিতে যাচ্ছে ব্যবসায়ী সংগঠনগুলো।

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানিকৃত পণ্য দীর্ঘসূত্রিতা এড়িয়ে দ্রুত ডেলিভারি নিতে বেশ ক’বছর ধরে প্রাইভেট আইসিডিগুলোকে ব্যবহার করে আসছেন ব্যবসায়ীরা। এক্ষেত্রে ব্যবসায়ীদের কাছ থেকে নির্ধারিত হারে চার্জ আদায় করে প্রাইভেট আইসিডিগুলো। আগে থেকেই বাড়তি টাকা আদায়ের অভিযোগ থাকলেও এবার তার সঙ্গে যুক্ত হয়েছে ২৩ শতাংশ বাড়তি চার্জ। এক্ষেত্রে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি সমন্বয় করতেই চার্জ বাড়ানো হয়েছে বলে দাবি প্রাইভেট আইসিডি মালিকদের সংগঠন বিকডার।

আগে ২০ ফুট সাইজের প্রতিটি কন্টেইনারের রপ্তানি স্টাফিং প্যাকেজ ৪ হাজার ১৪০ টাকা হলেও এখন তা ৫ হাজার ৯২ টাকা। একইভাবে ৪০ ফুট সাইজের কন্টেইনারের ক্ষেত্রে ৫ হাজার ৫২০ টাকার পরিবর্তে ৬ হাজার ৭৯০ টাকা পরিশোধ করতে হবে। এ ছাড়া আমদানি কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে ২০ ফুট সাইজের কন্টেইনারের জন্য আগে ৭ হাজার ৯৩০ টাকা পরিশোধ করতে হলেও এখন তা ১১ হাজার ২৫৫ টাকায় দাঁড়িয়েছে। ব্যবসায়ীদের অভিযোগ, ট্যারিফ কমিটিকে পাশ কাটিয়েই বিকডা নিজেদের ইচ্ছামতো চার্জ বাড়িয়েছে।

গত ৪ নভেম্বর থেকেই বাড়তি চার্জ কার্যকর করা হয়েছে বলে বন্দর এবং প্রাইভেট আইসিডি ব্যবহারকারীদের চিঠি দিয়েছে বিকডা। তবে বাড়তি চার্জ আদায়ের সিদ্ধান্ত স্থগিত রাখতে নৌপরিবহন মন্ত্রণালয়ের পাশাপাশি চট্টগ্রাম বন্দরকে পাল্টা চিঠি দিতে যাচ্ছে ব্যবসায়ী সংগঠনগুলো। আর বন্দর কর্তৃপক্ষ বিষয়টা পর্যবেক্ষণ করছে।

বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন জানান, ইতোমধ্যে আমাদের খরচ অনেক বেড়ে গেছে। এরমধ্যে আবার যতি ইচ্ছামতো চার্জ বাড়াতে থাকলে আমরা তো ক্ষতি মুখে পড়ব।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক জানান, দুপক্ষে রেষারেষির কারণে যদি চট্টগ্রাম বন্দরের পোডাক্টিভিটি নষ্ট করা কোনো অবকাশ হয়, তাহলে আমার সেটা সমাধানের চেষ্টা করব।

প্রাইভেট আইসিডিগুলো বছরে প্রায় ১০ লাখ কন্টেইনার হ্যান্ডলিং করছে। এর মধ্যে সাড়ে ছয় লাখ রপ্তানি কন্টেইনার এবং সাড়ে তিন লাখ আমদানি কন্টেইনার।

 

Print Friendly and PDF