চট্টগ্রাম, বুধবার, ৮ ডিসেম্বর ২০২১ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভিন্ন নামে হবে কুমিল্লা-ফরিদপুর বিভাগ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ: ২১ অক্টোবর, ২০২১ ৪:৫০ : অপরাহ্ণ

পদ্মা ও মেঘনার নামে দুটি বিভাগ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কুমিল্লা নাম দেওয়া হবে না। কারণ, কুমিল্লার নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত।

সরকারপ্রধান জানান, ফরিদপুর বিভাগ হবে পদ্মার নামে। আর কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বিভাগের বিষয়ে আমি সিদ্ধান্ত নিয়েছি। দুটি নদীর নামে দুটি বিভাগ বানাব। একটা পদ্মা অন্যটা মেঘনা।

এ সময় কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার দাবি জানান কুমিল্লা নামে বিভাগ দেওয়ার। কিন্তু প্রধানমন্ত্রী এর বিরোধিতা করেন। বলেন, ‘কু’ নাম দেব না। কুমিল্লা নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত।

শেখ হাসিনা বলেন, কুমিল্লার নাম নিলেই মোশতাকের নাম মনে পড়ে যায়। তাই কুমিল্লার নাম আসবে না। এ ছাড়া অন্যান্য জেলাও চাইবে তাদের নামে হোক। তাই কুমিল্লা বিভাগের নাম হবে মেঘনা। এটা আমার প্রস্তাব। তা ছাড়া ফরিদপুরের নামেও বিভাগ দিচ্ছি না। ফরিদপুর বিভাগ হবে পদ্মা নামে।

বঙ্গবন্ধুকন্যা আরও বলেন, সার্বিকভাবে দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন একটি শ্রেণি এসব চায় না, বিশেষ করে খালেদা জিয়া ও তার দোসর জামায়াত। তাদের তো অন্তরে পেয়ারে পাকিস্তান। বাংলাদেশের ক্ষতি আর কেউ কখনো করতে পারবে না।

প্রত্যেক এলাকায় নেতাকর্মীদের নজরদারি বাড়ানোর আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, এই মাটিতে যাতে প্রত্যেক ধর্মের মানুষ শান্তিতে বসবাস করতে পারে।

কুমিল্লার ঘটনাকে দুঃখজনক বলে উল্লেখ করেন শেখ হাসিনা। বলেন, অন্যের ধর্মকে হেয় করতে গিয়ে পবিত্র কোরআন শরিফকে অবমাননা করা হয়েছে। আওয়ামী লীগ ধর্ম অবমাননাকারীদের বিচার করবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে ধর্ম বর্ণ-নির্বিশেষে সবার রক্ত একাকার হয়ে মিলে গেছে। সব ধর্মের মানুষের মর্যাদাপূর্ণ জীবনযাবনের অধিকার আছে। সম্প্রীতি নষ্ট করতে এ ধরনের ঘটনা ঘটানোর চেষ্টা করা হয়।

Print Friendly and PDF