চট্টগ্রাম, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বান্দরবানে চলছে ফসল কাটার উৎসব

প্রকাশ: ৮ অক্টোবর, ২০২১ ২:৩৯ : অপরাহ্ণ

পার্বত্য অঞ্চলের সবুজ পাহাড় জুমের পাঁকা ধানে এখন সোনালি রঙ ধারণ করেছে। প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় ফলনও হয়েছে ভালো। পাহাড়ি পল্লিগুলোতে চলছে ফসল কাটার উৎসব।

পেকেছে জুমের ধান। তাইতো পাহাড়গুলো সোনালি রঙের আভা ছড়াচ্ছে। স্বপ্নের ফসল ঘরে তুলতে উৎসবে মেতেছেন পাহাড়ি বাসিন্দারা। বান্দরবানের রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা ও আলিকদম উপজেলার দুর্গম পাহাড়ে প্রতিবছর এপ্রিল মাসে জমি প্রস্তুত করে লাগানো হয় নিড়িখা, উফশি, পিডি, ককরো, বিন্নি, গেলং, এবং কানভূই ধানের বিজ। চার মাস পরিচর্যার পর সেপ্টেম্বর মাস থেকে এসব ধান পাকা শুরু হয়েছে। জুমের ধান কাটার উৎসব চলবে অক্টোবর মাস পর্যন্ত। জুমিয়া পরিবারগুলোর সারাবছরের খোরাকি এই জুমের ফসল।

চলতি বছর প্রাকৃতিক দুর্যোগের কবলে না পরায় ভালো ফলন হয়েছে। এতে আনন্দিত জুম চাষিরা। তারা জানান, আবহাওয়া ভালো হওয়ায় আশা করি ধান ভালো হবে। জুমের ৪০ কেজি ধান লাগিয়েছি। এ মধ্যে ১৫ কেজি দিয়ে আমাদের সারা বছরের খাদ্য হবে। এবছরের ফলন ভালো হয়েছে বলে জানায় তারা।

চলতি বছর ফলন ভালো হওয়ায় পাহাড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারগুলোর খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা।

বান্দরবানের উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক বলেছেন, বান্দরবান পার্বত্য জেলায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। শস্যে ঠিক মতো পানি নিশ্চিত হওয়ায় ফলনে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে।

কৃষি বিভাগের সূত্রে জানা গেছে, এবার বান্দরবান জেলায় ৮ হাজার ৯শ’ ৭৮ হেক্টর পাহাড়ি জমিতে ধানের আবাদ করা হয়েছে। যা থেকে উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ১৭ হাজার ৫৮ মেট্রিক টন।

Print Friendly and PDF