চট্টগ্রাম, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

করোনায় আরও ২৪৬ জনের মৃত্যু, শনাক্ত ১৫৯৮৯

প্রকাশ: ২ আগস্ট, ২০২১ ৭:০৩ : অপরাহ্ণ

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৪৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ১৬২ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৯৮৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ৮০ হাজার ৩১৭ জন। মৃত ২৪৬ জনের মধ্যে পুরুষ ১৩৭ জন ও ১০৯ জন নারী।

সোমবার (২ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাছিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৮২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৮ হাজার ৭৪৮ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৬৯৭টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৩৩টি, জিন এক্সপার্ট ৫৩টি, র্যাপিড অ্যান্টিজেন ৫১১টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৫৫ হাজার ৯৩৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৩ হাজার ৪৬২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৭৮ লাখ ৪৩ হাজার ৮৮৫টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৯ দশমিক ৯১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩২ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৬০ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ২৪৬ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৭৬ জন, চট্টগ্রাম বিভাগে ৬৪ জন, রাজশাহী বিভাগে ২২ জন, খুলনা বিভাগে ৩০ জন, বরিশাল বিভাগে ১৬ জন, সিলেট বিভাগে ১৪ জন, রংপুর বিভাগে ১৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৮১ জন, বেসরকারি হাসপাতালে ৪৯ জন ও বাড়িতে ১৫ জন এবং একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ১০ বছরের মধ্যে দুই জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৬ জন, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন রয়েছেন।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন পাঁচ হাজার ২২ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ৭৪০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ দুই হাজার ২৮০ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন দুই লাখ ১৭ হাজার চার জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৮৫ হাজার ২৭৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

Print Friendly and PDF