চট্টগ্রাম, শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রামে সীমিত পরিসরে আশুরা পালন

প্রকাশ: ২০ আগস্ট, ২০২১ ৯:০৫ : অপরাহ্ণ

বৈশ্বিক মহামারি করোনার কারণে সরকারি নিষেধাজ্ঞার থাকায় এবার অনেকটা সীমিত পরিসরে আশুরা পালন করেছে চট্টগ্রামের শিয়া সম্প্রদায়। ইমাম বাড়ি, উপাসনালয়ে চিরায়ত ঐতিহ্য অনুযায়ী আচার-অনুষ্ঠান, আলোচনা আর প্রার্থনা হয়েছে এবার।

তবে বায়েজিদ থানার শেরশাহ এলাকায় তাজিয়া মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। আয়োজকরা জানান, অতি উৎসাহী হয়ে কিছু তরুণ তাজিয়া মিছিল মূল সড়কে নিয়ে যেতে চেয়েছিল।

প্রতিবছর নগরের সদরঘাট ইমাম বাড়ি থেকে নিউমার্কেট এলাকায়, হালিশহর বি ব্লকের হোসাইন ট্রাস্ট ইমাম বাড়ি থেকে হালিশহর এলাকায় তাজিয়া মিছিল বের হলেও এবার ছিল ব্যতিক্রম। তাজিয়া মিছিল হয়নি। এর বাইরে বায়েজিদ থানার ঝাউতলা ও শেরশাহ কলোনি এলাকায় সীমিত পরিসরে তাজিয়া মিছিল হয়েছে।

এ প্রসঙ্গে সদরঘাট ইমাম বাড়ির মাওলানা আমজাদ হোসেন বলেন, শোকাবহ কারবালার ঘটনা স্মরণে প্রতিবছর তাজিয়া মিছিল বের করি আমরা। কিন্তু এবার সরকারি নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানিয়ে আমরা তাজিয়া মিছিল বের করিনি। তবে ১০ দিনব্যাপী ভাবগম্ভীর পরিবেশে কারবালার শহীদদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা, শোকগাথা, প্রার্থনা করেছি ইমাম বাড়িতে। আমরা চাই বিশ্ব করোনামুক্ত হোক।

নগর ট্রাফিক পুলিশের বায়েজিদ জোনের পুলিশ পরিদর্শক মঞ্জুর হোসেন বলেন, শেরশাহ মোড়ের ফকির পাড়া মসজিদ এলাকায় আশুরা উপলক্ষে মিছিল বের করতে চাইলে থানা পুলিশ বাধা দেয়। পরে তারা সেখান থেকে তাদের আগের গন্তব্যে ফিরে যায়।

খুলশী থানার সেকেন্ড অফিসার মোহাম্মদ হোসাইন বলেন, খুলশী এলাকায় কোনো ধরনের মিছিল বের হয়নি। তবে, শিয়া সম্প্রদায়ের লোকজন নিজ নিজ এলাকায় ধর্মীয় কর্মসূচি পালন করেছে।

Print Friendly and PDF