চট্টগ্রাম, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

অ্যান্টি-ভাইরাসের স্রষ্টা ম্যাকাফি কারাগারে আত্মহত্যা করলেন

প্রকাশ: ২৪ জুন, ২০২১ ১১:১২ : পূর্বাহ্ণ

অ্যান্টি-ভাইরাস সফটওয়ার উদ্যোক্তা জন ম্যাকাফিকে স্পেনের বার্সেলোনার কারাগারে মৃত পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, তিনি আত্মহত্যা করেছেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, এ ঘটনার কয়েক ঘণ্টা আগে ট্যাক্স রিটার্ন দাখিল না করার অভিযোগ থাকায় ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার অনুমতি দেয় স্প্যানিশ আদালত।

কাতালান জাস্টিস ডিপার্টমেন্ট বলছে, জেলখানার চিকিৎসকেরা চেষ্টা করেও ম্যাকাফিকে বাঁচাতে পারেনি।

এক বিবৃতিতে বলা হয়, সব প্রমাণ বলছে ম্যাকাফি আত্মঘাতী হয়েছেন।

প্রযুক্তি জগতে জন ম্যাকাফি ছিলেন বিতর্কিত চরিত্র। তার প্রতিষ্ঠানই প্রথমবারের মতো বাণিজ্যিক অ্যান্টি-ভাইরাস সফটওয়ার বাজারে আনে।

ম্যাকাফির হাত ধরে কম্পিউটার জগতে বিলিয়ন বিলিয়ন ডলারের ব্যবসা চাঙা হয়। তবে নিজের প্রতিষ্ঠান ৭৬০ কোটি ডলারে বিনিময়ে টেক জায়ান্ট ইনটেলের কাছে বিক্রি করে দেন।

তুরস্কে যাওয়ার উড়োজাহাজ থেকে ২০২০ সালের অক্টোবরে ম্যাকাফিকে গ্রেপ্তার করে স্প্যানিশ কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে চার বছর কর না দেওয়ার অভিযোগ আনা হয়। ওই সময় কানসালটেন্সি, বক্তব্য, ক্রিপ্টো-কারেন্সি ও জীবনীর স্বত্ব বিক্রি করে কোটি কোটি টাকা আয় করেন তিনি।

যুক্তরাষ্ট্রের অভিযোগ করের দায় এড়াতে ম্যাকাফি তার আয় ব্যাংক ও ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে নমিনি নামে কাছে পাঠিয়েছেন।

এ ছাড়া ইয়ট ও রিয়েল এস্টেট-সহ অন্যান্য সম্পদ অন্য কারো নামে গোপন করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

সাম্প্রতিক বছরগুলোতে ম্যাকাফি দাবি করেন, তার বিরুদ্ধে অভিযোগগুলো সাজানো ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রসূত। তবে স্প্যানিশ আদালত তা অস্বীকার করেছে।

ম্যাকাফির জন্ম ইংল্যান্ডের গ্লৌচেস্টারশায়ারে। ১৯৮০ এর দশকে প্রযুক্তি প্রতিষ্ঠান গড়ে আলোচনায় আসেন তিনি। প্রকাশ করেন ম্যাকাফি ভাইরাসস্ক্যান। যদিও কম্পিউটার জগতের এ অগ্রদূত এক সাক্ষাৎকারে জানান, নিজের বা অন্য কোনো প্রতিষ্ঠানের তৈরি অ্যান্টি-ভাইরাস ব্যবহার করেননি কখনো। ঘনঘন আইপি এড্রেস পরিবর্তন ও কোনো ডিভাইসে নিজের নাম ব্যবহার না করে তিনি সুরক্ষিত থাকতেন। আর ভাইরাস আছে এমন সাইট এড়িয়ে চলতেন। যেমন; পর্ন সাইট।

২০১৬ ও ২০২০ সালে দুইবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লিবাটেরিয়ান পার্টির প্রার্থী হতে চেয়ে ব্যর্থ হন ম্যাকাফি।

২০১৯ সালে করের বিষয়ে অনাস্থা জানিয়ে এক টুইটে তিনি বলেন, আট বছর ধরে ট্যাক্স রিটার্ন দাখিল করেননি। কারণ এটি অবৈধ।

২০১২ সালে গুয়াতেমালায় প্রতিবেশীর হত্যাকাণ্ডের ঘটনায় পলাতক ম্যাকাফিকে গ্রেপ্তার করা হলেও তিনি অভিযোগ অস্বীকার করেন।

Print Friendly and PDF