চট্টগ্রাম, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এক থোকায় ঝুলছে ৪২ লাউ!

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২১ ১১:১১ : পূর্বাহ্ণ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে এক কৃষকের বাড়ির লাউয়ের মাচার একটি থোকায় ছোট-বড় মিলে ৪২টি লাউ ধরেছে। এমনই অভাবনীয় ঘটনা ঘটেছে উপজেলার বলদিয়া ইউনিয়নের পূর্ব কেদার গ্রামের কৃষক শামছুল আলীর বাড়িতে। মাচায় থোকার মতো ঝুলে আছে লাউগুলো।

অস্বাভাবিক এই ঘটনাটি দেখতে প্রতিনিয়তই ওই বাড়িতে উৎসুক জনতার ভিড় জমছে।

কৃষক শামছুল আলীর স্ত্রী জয়নব বেগম জানান, লাউ গাছটির বীজ তিনি তার মেয়ে ছামিনার বাড়ি থেকে এনেছিলেন। বীজটি আনার পর আশ্বিন মাসে তিনি নিজেই বপন করেন।

গাছটি বড় হওয়ার পর স্বাভবিকভাবে ৬০টির মতো লাউ ধরে। সেগুলো নিজেরা কিছু খেয়েছেন এবং কিছু বিক্রি করেছেন।

এ অবস্থায় দিন পনের আগে একটি গিটে অসংখ্য ফুল আসে। সেই ফুল থেকে লাউ বেরিয়ে আসতে থাকে। এখন থোকার মতো করে ঝুলছে লাউগুলো।

ইউপি সদস্য জোবেদুল ইসলাম জানান, আমি বিষয়টি লোকমুখে জানতে পেরে সোমবার (২৬ এপ্রিল) লাউগুলো দেখতে ওই বাড়িতে গিয়েছিলাম। লাউয়ের একটি থোকায় ৪২টির অধিক লাউ ধরেছে। এরমধ্যে ২৫টির মতো লাউ একটু বড়।

এ প্রসঙ্গে ভূরুঙ্গামারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, হাইব্রিডসহ প্রায় ১২ রকম জাতের লাউ এ অঞ্চলে আবাদ হয়ে থাকে। এরমধ্যে কোন জাতের বীজ থেকে একগিটে এই বিপুল সংখ্যক লাউ ধরেছে ওই কৃষক বা স্ত্রী বলতে পারেননি।

তিনি আরও জানান, বিষয়টি নিয়ে অনুসন্ধান এবং গবেষণার জন্য ছবি তুলে জেলা কৃষি সম্প্রসারণ দফতর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে পাঠিয়েছেন। এছাড়া তিনি নিজেও এ অস্বাভাবিক ঘটনার কারণ অনুসন্ধান করছেন বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

Print Friendly and PDF