চট্টগ্রাম, শনিবার, ১৫ মে ২০২১ , ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতির মধ্যেই বিশ্বে সামরিক ব্যয়ে তৃতীয় অবস্থানে ভারত

প্রকাশ: ২৮ এপ্রিল, ২০২১ ১০:৪৫ : পূর্বাহ্ণ

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম ভারত। গত বছর ব্যপক সংক্রমণে বিপর্যকর পরিস্থিতি সৃষ্টি হয় দেশটিতে। এ বছর পরিস্থিতি আরও ভয়াবহ। অক্সিজেনের অভাবে দিল্লিসহ বেশ কিছু শহরে করোনা রোগীদের মৃত্যুর ঘটনা ঘটছে। তবে এর মধ্যেই সামরিক খাতে খরচের বিবেচনায় বিশ্বের প্রথম তিনটি দেশের তালিকায় চলে এসেছে ভারত।

সুইডেনের প্রতিরক্ষা সমীক্ষা সংস্থা ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’ জানিয়েছে, ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী সামরিক ব্যয়ে আমেরিকা এবং চীনের পরেই ভারতের অবস্থান।

সংস্থাটি জানায়, ২০২০ সালে আমেরিকার মোট প্রতিরক্ষা বরাদ্দ ছিল ৭৭,৮০০ কোটি ডলার (প্রায় ৫৮ লক্ষ ৩ হাজার ৪০৫ কোটি রুপি), চীনের ২,৫২,০০ কোটি ডলার (প্রায় ২২ লক্ষ ৭১ হাজার ৮৪৪ কোটি রুপি) এবং ভারতের মোট প্রতিরক্ষা বরাদ্দ ছিল ৭,২৯০ কোটি ডলার (প্রায় ৬ লক্ষ ৫৭ হাজার ২১২ কোটি রুপি)।

এই তালিকায় চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় ২০২০ সালে প্রতিরক্ষা ব্যয় ৬,১৭০ ডলার (প্রায় ৫ লক্ষ ৫৬ হাজার ২৪১ কোটি রুপি), পঞ্চম ব্রিটেনের ৫,৯২০ কোটি ডলার (প্রায় ৫ লক্ষ ৩৩ হাজার ৭০৩ কোটি রুপি), ষষ্ঠ সৌদি আরবের ৫,৭৫০ কোটি ডলার (প্রায় ৫ লক্ষ ১৮ হাজার ৩৭৭ কোটি রুপি)।

যৌথ ভাবে সপ্তম ফ্রান্স এবং জার্মানির সামরিক বরাদ্দের পরিমাণ ৫,৩০০ কোটি ডলার (প্রায় ৪ লক্ষ ৭৭ হাজার ৮০৮ কোটি রুপি)।

স্টকহোম ইন্টারন্যাশনালের ওই রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বজুড়ে মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশই করে আমেরিকা। এ খাতে চীনের ব্যয় ১৩ শতাংশ এবং ভারতের ব্যয় ৩.৭ শতাংশ। ২০১৯ সালের সামরিক ব্যয় বৃদ্ধির তুলনামূলক পরিসংখ্যানেও এগিয়ে আমেরিকা। দেশটিতে এক বছরে প্রতিরক্ষা বরাদ্দ বেড়েছে ৪.৪ শতাংশ। বৃদ্ধির হারে চীনকে (১.৭ শতাংশ) ছাপিয়ে গিয়েছে ভারত (২.৯ শতাংশ)।

Print Friendly and PDF