চট্টগ্রাম, রোববার, ১১ এপ্রিল ২০২১ , ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

রোহিঙ্গা ক্যাম্পে আগুনে ৭ জনের মৃত্যু

প্রকাশ: ২৩ মার্চ, ২০২১ ১১:৩৩ : পূর্বাহ্ণ

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের আগুন নিয়ন্ত্রণে এসেছে। সোমবার (২২শে মার্চ) রাত ১০টায় আগুন নিয়ন্ত্রণে আসে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে আগুনে পুড়ে গেছে নয় হাজারের বেশি ঘর।ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা আজ (মঙ্গলবার) সকালে বৈশাখী টেলিভিশনকে জানিয়েছেন, এখন পর্যন্ত ৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমদ নিজাম উদ্দিন জানান, আগুনে ৯ হাজারের বেশি দোকান ও ঘর আগুনে পুড়ে গেছে। এছাড়াও শতাধিক বাংলাদেশি পরিবারের বসতবাড়িও পুড়ে গেছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো: রফিকুল ইসলাম রাতে জানান, আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ও সেনাবাহিনী কাজ করতে বেশ বেগ পেতে হয়েছে। তবে আগুনে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নির্ণয় করা যায়নি।

উখিয়ার বালুখালী ৮নং এপিবিএন’র অধিনায়ক (পুলিশ সুপার) মো: শিহাব কায়ছার জানিয়েছেন, আগুনে বালুখালীতে অবস্থানরত ৮নং এপিবিএনের ব্যারাক আংশিক পুড়ে গেছে। তবে অস্ত্র ও মুল্যবান আসবাবপত্র নিরাপদে সরিয়ে ফেলা হয়েছে। আগুনে রোহিঙ্গাদের ঘর ছাড়াও বেশকিছু এনজিও অফিস, স্কুল ও মাদ্রাসা পুড়ে গেছে।

বালুখালী ক্যাম্পে বসবাসকারী এক রোহিঙ্গা নারী জানিয়েছেন, ক্যাম্পের ৮ নম্বর ব্লক থেকেই আগুনের সূত্রপাত ঘটে। একটি ছনের ছাউনির ঘর থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। আগুন দেখে ছেলে মেয়েদের নিয়ে তারা দৌঁড়ে কক্সবাজার-টেকনাফ মহাসড়কে আশ্রয় নেয়।

সোমবার বিকেল ৪টার দিকে বালুখালী ক্যাম্প ৮-ই, ডব্লিউতে এ আগুন লাগে। বাতাসের গতি বেশি হওয়ায় আগুন দ্রুত ৯ নম্বর ক্যাম্পেও ছড়িয়ে পড়ে। আগুন লাগার খবর পেয়ে স্থানীয় ফায়ার সার্ভিসের ৭ টি ইউনিট, উখিয়া থানা পুলিশ, এপিবিএন ও উপজেলা প্রশাসন একযোগে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়।

Print Friendly and PDF