চট্টগ্রাম, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ , ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

অবশেষে কাফালা পদ্ধতিতে পরিবর্তন আনল সৌদি আরব

প্রকাশ: ১৫ মার্চ, ২০২১ ৭:৫০ : পূর্বাহ্ণ

সৌদি আরবে বিদেশী কর্মীর সঙ্গে নিয়োগ চুক্তি ‘কাফালা’ পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। বহুল প্রতীক্ষিত এই পরিবর্তনের ফলে এখন থেকে বিদেশী কর্মীরা তাদের নিয়োগদাতার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন।

গত বছরের নভেম্বরে সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় কাফালা পদ্ধতি সংশোধন করা হবে বলে ঘোষণা দেয়। আগের নিয়মে, নিয়োগদাতারা তাদের ইচ্ছামত বিদেশী শ্রমিকদের চাকরি ও সৌদিতে থাকার অনুমতির মেয়াদ বাড়াতে বা সমাপ্ত করতে পারতেন।

মানবাধিকার সংস্থাগুলো বলে আসছিল, এই পদ্ধতিতে বিশেষত নির্মাণ শ্রমিক ও গৃহকর্মীদের ওপর নিয়োগদাতার নির্যাতনের সুযোগ ছিল।

সৌদি আরবে নিয়োগদাতাদের দ্বারা বিদেশী শ্রমিকদের পাসপোর্ট জব্দ, চুক্তির চেয়ে অতিরিক্ত সময় কাজ করানো ও বেতন না দেয়ার ঘটনা প্রায়শই ঘটে থাকে।

সংশোধিত নতুন নিয়মে, বিদেশী শ্রমিকরা তাদের চুক্তির মেয়াদ অনুযায়ী চাকরি পরিবর্তন করতে পারবেন। চুক্তির মেয়াদকালের মধ্যেও শ্রমিকরা চাকরি পরিবর্তন করতে পারবেন তবে সেক্ষেত্রে তাদের নিয়োগদাতাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে অবহিত করতে হবে। এছাড়া বিদেশী শ্রমিকরা নিয়োগদাতার অনুমতি ছাড়াই সৌদি আরবের বাইরে ভ্রমণ করতে পারবেন।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব শ্রমিকদের নিয়োগ চুক্তি দেয়া হয় না বা বেতন পরিশোধ করা হয় না তাদের জন্যও বিধান রাখা হচ্ছে।

উপসাগরীয় অঞ্চলের বেশ কয়েকটি দেশ সাম্প্রতিক বছরগুলিতে কাফালা পদ্ধতি সংশোধন করেছে। ছয় সদস্যের উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল জুড়ে একসময় এই পদ্ধতি ব্যাপকভাবে প্রচলিত ছিল।

Print Friendly and PDF