চট্টগ্রাম, বুধবার, ৪ আগস্ট ২০২১ , ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

হচ্ছে না এসএসসির নির্বাচনী পরীক্ষা

প্রকাশ: ২১ মার্চ, ২০২১ ৮:৪২ : অপরাহ্ণ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ৬০ কার্যদিবস ক্লাস করিয়ে এরপর এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা এখনও অনিশ্চিত। এর মধ্যে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ঘোষণা করেছে ঢাকা শিক্ষাবোর্ড। সেখানে নির্বাচনী তথা টেস্ট পরীক্ষা ছাড়াই সবাই আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে জানিয়েছে এ বোর্ড।

রোববার (২১ মার্চ) ঢাকা শিক্ষাবোর্ড থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্বাচনী পরীক্ষা প্রসঙ্গে বোর্ড চেয়ারম্যান বলেন, ‘এবার যে পরিস্থিতি এতে নির্বাচনী পরীক্ষা নেওয়া সম্ভব না। তাই যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক, তারা ফরম পূরণ করে সরাসরি পরীক্ষায় অংশ নিতে পারবে। তবে যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে তখন ৬০ দিন ক্লাস করতে হবে। ওই ৬০ দিন যা পড়ানো হবে সেখান থেকে প্রশ্ন করা হবে এবং সে অনুযায়ী মূল্যায়ন করা হবে।’

করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে এবারের এসএসসি পরীক্ষা আগামী জুলাই মাসে নেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে তিনি জানান, যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে এরপর এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ক্লাস করানো হবে। এরপর ১৫ দিন বিরতি দিয়ে পরীক্ষা নেওয়া হবে। এ লক্ষ্যে পরিমার্জিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে শিক্ষাবোর্ড।

জানা গেছে, নির্বাচনী পরীক্ষার মাধ্যমে এসএসসি-এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের মনোনীত করা হয়। এরপর শিক্ষাবোর্ডে ফরম পূরণের সুযোগ দেওয়া হয়। কিন্তু এবার করোনার কারণে সেই নির্বাচনী পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না।

এদিকে, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার অনলাইনে ফরম পূরণ শুরু হবে আগামী ১ এপ্রিল (বৃহস্পতিবার)। বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করা যাবে ৭ এপ্রিল পর্যন্ত। বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ফরম পূরণ করা যাবে।

Print Friendly and PDF