চট্টগ্রাম, বুধবার, ২৩ জুন ২০২১ , ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ঘুরে আসুন নয়নাভিরাম আজিজনগর ‘চেয়ারম্যান লেক’

প্রকাশ: ১৪ মার্চ, ২০২১ ৯:৫৯ : অপরাহ্ণ

আলাউদ্দিন, লামা (বান্দরবান) থেকে ফিরে :

প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে ঘুরে আসুন বান্দরবানের লামা উপজেলার আজিনগরের এন আই সি  ‘চেয়ারম্যান লেক’। প্রতিনিয়ত দূর-দূরান্ত থেকে পর্যটকরা ছুটে আসছে চেয়ারম্যান লেকে।

পাহাড়ের পাদদেশে গড়ে উঠা এই পাহাড়ি লেকটি চেয়ারম্যানের গোদা নামে স্থানীয়দের কাছে পরিচিত। আজিজনগর ইউনিয়নের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. নাজেমুল ইসলামের ব্যক্তিগত জমির উপর আকবরের ঝিরি নামক স্থানে অবস্থিত এটি।

চারিদিকে পাহাড়ের নৈস্বর্গিক সৌন্দর্য, উদার বিশাল আকাশ মনকে এমনিতেই ভরে তোলে নির্মল আনন্দে।

লেকের চারপাশে পাহাড় ও টিলার উপর সবুজের সমারোহ। লেকের স্বচ্ছ নীল জলরাশি। যেখানে অংসখ্য প্রজাতির বনজ, ফলদ আর ভেষজ বৃক্ষরাজির সমারোহ।

কয়েক মাস আগে লেকটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর পর্যটকদের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। তবে লেকে প্রবেশের জন্য কোন ফি দিতে হয় না।

পরিবারের সদস্যদের নিয়ে কিংবা একা বেড়াতে যেতে পারেন এই নতুন পর্যটন স্পটে। আবার পারিবারিক ভ্রমণের জন্যও চমৎকার জায়গাটি। একা একা চুপচাপ নিজের সাথে সময় কাটাতে চাইলেও ‘চেয়ারম্যান’ লেক মন্দ নয়।

রয়েছে নৌকা ভ্রমণের ব্যবস্থা। আপনি চাইলে নৌকায় ঘুরে বেড়াতে পারবেন লেকে। তার জন্য আপনাকে একটি নৌকা ভাড়া করতে হবে ঘন্টায় ১৫০/২০০ টাকা করে। চাইলে লেকে নেমে গোসলও করতে পারবেন।

একই সাথে পাহাড় এবং পাহাড়ের গায়ে সূর্যাস্ত আপনার মনকে সতেজ করে তুলতে যতেষ্ট। এখানে জ্যোস্না রাতে তাবু খাটানো যায়। রাতের বেলায় ছোট নৌকা নিয়ে লেকে ঘুরে বেড়ানো যায়।

খাবার ব্যবস্থা – লেকের পাশে ঘেঁষে পাহাড়ে একটি রেস্টুরেন্টে রয়েছে। খাওয়ার আধা ঘন্টা আগে খাবার মেনু অর্ডার করেন খাবার আপনার জন্য তৈরী করে রাখবে মজাদার খাবার। তবে লেকে পর্যটকদের রাত যাপনের জন্য কোন রিসোর্ট এখনো তৈরী হয়নি।

যেভাবে যাবেন: চট্টগ্রাম- কক্সবাজার মহাসড়কের আজিজনগর বাস ষ্টেশনে নেমে সেখান থেকে গজালিয়া সড়ক ধরে জীপ, রিক্সা ও মোটরসাইকেল নিয়ে যাওয়া যায়। রিক্সায় ৮০ টাকা অথবা মাহিন্দ্রা গাড়ি জনপ্রতি ১৫ টাকা করে নিবে। এছাড়া ভাড়ায় মোটরসাইকেলে করে প্রতিজন ৩০ টাকা করে করে নিবে।

Print Friendly and PDF