চট্টগ্রাম, সোমবার, ১ মার্চ ২০২১ , ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আবুধাবিতে প্রবাসীদের জন্য ‘ক্রিয়েটিভ ভিসা’ প্রকল্প চালু

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৫৬ : পূর্বাহ্ণ

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ‘ক্রিয়েটিভ ভিসা’ চালু করা হয়েছে। এ ভিসার মাধ্যমে দেশটির রাজধানীতে সাংস্কৃতিক এবং সৃজনশীল শিল্পে অবদান রাখে এমন ব্যক্তিদের সহায়তা করার চেষ্টা করা হচ্ছে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) আবুধাবির সংস্কৃতি ও পর্যটন দপ্তর (ডিসিটি আবুধাবি) ঘোষণা করেছে, এ ক্রিয়েটিভ ভিসা প্রতিভাবানদের বিস্তৃতির জন্য উন্মুক্ত।

ঐতিহ্য, পারফর্মিং আর্টস, ভিজ্যুয়াল আর্টস, ডিজাইন ও কারুশিল্প, গেমিং ও ই-স্পোর্টস, মিডিয়া ও প্রকাশনাসহ সাংস্কৃতিক এবং সৃজনশীল শিল্পের মধ্যে ডোমেইন জুড়ে ক্ষেত্রগুলোর মধ্যে অপারেটিং করতে হবে ক্রিয়েটিভ ভিসাধারীদের। এ উদ্যোগ আবুধাবিতে আবাস ও কর্মসংস্থানের সুযোগ বাড়ানোর চেষ্টা করছে। একই সঙ্গে এটি সংযুক্ত আরব আমিরাতের সমৃদ্ধ সৃজনশীলতাকে উৎসাহ দেয়।

আবুধাবিতে খ্যাতিলাভ করা কর্মসূচির আওতায় সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম ও সর্বাধিক সমৃদ্ধ এমিরেট পরিবারের সঙ্গে বসতি স্থাপনের জন্য পেশাদার-মেধাবী, শিক্ষার্থী ও অগ্রাধিকার খাতে বিনিয়োগকারীদের বৃহস্পতিবার আহ্বান জানিয়েছিল। যা দীর্ঘমেয়াদী ভিসা দিয়ে থাকে।

ডিসিটি আবুধাবির চেয়ারম্যান মোহাম্মদ খলিফা আল মুবারক বলেন, আবুধাবি কেবল নিজেদের সীমান্তের মধ্যে সৃজনশীলতা প্রতিভা লালনে বিশ্বাসী নয়, বরং বিশ্বের বিভিন্ন অঞ্চলের উদ্ভাবকদের কাছে এই সৃজনশীলতা ছড়িয়ে দিতে প্রতিজ্ঞাবদ্ধ।

‘পারস্পরিক উপকারী এই সিস্টেমটি আবুধাবিতে অগ্রণী ধারণা ও সৃজনশীলতাকে আকৃষ্ট করবে। কারণ ক্রিয়েটিভ ভিসাদের বিশ্বমানের সুবিধাগুলো এবং অবকাঠামোগত প্রবেশাধিকারের পাশাপাশি ব্যক্তি ও পরিবারগুলোর জন্য একটি আকর্ষণীয়, নিরাপদ ও অনুপ্রেরণামূলক জীবনযাপন এবং কাজের পরিবেশ প্রদান করবে।’

তিনি আরও বলেন, ‘আমিরাতের সৃজনশীল বাস্তুসংস্থান আমাদের সবার জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা সৃজনশীলতা লালনকারী ও পেশাদারদের সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’

‘আবুধাবি সাংস্কৃতিক ঐতিহ্য এবং সৃজনশীলতায় নিহিত এমন একটি স্থান, যেখানে সংস্কৃতি সামাজিক ও অর্থনৈতিক বিকাশের চালক। সাংস্কৃতিক ও সৃজনশীল খাতকে এগিয়ে নিতে ডিসিটি আবুধাবির অগ্রাধিকার অব্যাহত থাকবে। এ ভিসা বিশ্বব্যাপী প্রাসঙ্গিক প্রকল্পগুলোর মধ্যে একটি যা আমরা চলমান গতিতে ও তত্পরতার সঙ্গে চালু করেছি।’

ক্রিয়েটিভ ভিসার আওতায় আবুধাবিতে আবাস গ্রহণকারী পেশাদাররা বিশ্বমানের যাদুঘর, সম্প্রদায় ও পারফর্মিং আর্টস সেন্টার, আর্ট প্ল্যাটফর্ম এবং তৃণমূলের শৈল্পিক সম্প্রদায়ের সঙ্গে একটি বিশ্ব সংস্কৃতি কেন্দ্রে থাকবেন। আমিরাতের মিডিয়া, বিনোদন, সাহিত্য ও প্রকাশনা খাতগুলো গতিশীল এবং দ্রুত ক্রমবর্ধমান।

Print Friendly and PDF