চট্টগ্রাম, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ , ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষকদের টিকা দেওয়ার নির্দেশনা প্রধানমন্ত্রীর

প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৪৪ : অপরাহ্ণ

করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসায় যেকোনো সময় স্কুলগুলো খুলে দেওয়া হতে পারে। আর এ জন্য শিক্ষক-কর্মকর্তাদের টিকা নেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকালে সচিবালয় ক্লিনিকে টিকা নেওয়ার পর প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ কথা জানিয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উনি গতকাল এবং এর আগেও আমাকে ফোন দিয়ে বলেছেন- তোমার সকল শিক্ষককে টিকা দিয়ে নাও, আমরা যেকোনো সময় স্কুল খুলে দেব। আমার কোনো শিক্ষক যাতে (টিকার) আওতার বাইরে না থাকে।’

কবে থেকে টিকা দেওয়া হবে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘শিক্ষকদের জন্য ইতোমধ্যে প্রধানমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেছেন। আমরা যেকোনো সময়…আজ থেকে সাত দিনের মধ্যে টিকা নেওয়া শেষ করবো।’

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা ছাড়া অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।

রবিবার সারাদেশে করোনার গণটিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দফায় অগ্রাধিকারভিত্তিক ১৮ শ্রেণির করোনাসম্মুখযোদ্ধা এবং ৪০ বছর-ঊর্ধ্ব নাগরিকরা বিনামূল্যে এই টিকা পাবেন।

ইতিমধ্যেই দেশে আসা ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৭০ লাখ টিকা দিয়েই শুরু হচ্ছে এই টিকাদান কর্মসূচি। এর মধ্যে ভারত সরকার উপহার হিসেবে দিয়েছে ২০ লাখ এবং বাংলাদেশ কিনেছে ৫০ লাখ টিকা।

এর আগে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ করেছে সরকার। গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে করোনাভাইরাসের টিকা কর্মসূচির উদ্বোধন করেন।

Print Friendly and PDF