চট্টগ্রাম, সোমবার, ১ মার্চ ২০২১ , ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ


ডিজিটাল ট্রাভেল পাস চালু করছে এমিরেটস


প্রকাশ: ২৫ জানুয়ারি, ২০২১ ৯:৪৭ : পূর্বাহ্ণ

বিশ্বের প্রথম এয়ারলাইন হিসেবে ইন্টারন্যাশনাল এয়ার ট্রাভেল অ্যাসোসিয়েশনের ডিজিটাল ট্রাভেল পাস ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন্স।

এমিরেটস কর্তৃপক্ষ বলছে, এর মাধ্যমে যাত্রীরা আগে থেকেই কোভিড পরীক্ষার ফল ও টিকা সনদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও এয়ারলাইন্সের সঙ্গে ভাগাভাগি করতে পারবে। আগামী এপ্রিল থেকে ডিজিটাল পাসের ব্যবহার শুরু করা হবে বলে নিশ্চিত করেছে এয়ারলাইন্সটি।

রোববার এমিরেটসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই পাসের মাধ্যমে যাত্রীরা নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণের আগে কোভিড পরীক্ষা ও টিকা সংক্রান্ত তথ্য যাচাইয়ের জন্য একটি ডিজিটাল পাসপোর্ট সৃষ্টি করতে পারবেন। এর মাধ্যমে যাত্রীদের ভ্রমণ সংক্রান্ত সকল নথি ডিজিটাল পদ্ধতিতে ব্যবস্থাপনার সুযোগ থাকবে।

এমিরেটস জানায়, আইএটিএ ট্রাভেল পাস মূলত একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে যাত্রীরা ভ্রমণের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত সরকার নির্ধারিত চাহিদা ও ভ্যাকসিন সংক্রান্ত তথ্য লাভের সুযোগ পাবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আইএটিএ ট্রাভেল পাসের মাধ্যমে যাত্রীরা যে কোনো গন্তব্যে ভ্রমণ ও প্রবেশের জন্য প্রয়োজনীয় সকল তথ্য যাচাই করতে পারবেন। এছাড়াও টেস্টিং ও ভ্যাকসিনেশন কেন্দ্রগুলোর একটি রেজিস্ট্রি থাকবে, যেগুলো ভ্রমণ গন্তব্য কর্তৃক নির্ধারিত টেস্টিং ও ভ্যাকসিনেশন চাহিদার মান পুরনে সক্ষম।

এই প্লাটফর্মের মাধ্যমে ল্যাবরেটরি ও পরীক্ষা কেন্দ্রগুলোও পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সার্টিফিকেট সুরক্ষিতভাবে যাত্রীদের পাঠাতে পারবেন। এর ফলে যাত্রীদের জন্য ভ্রমণ নিরবচ্ছিন্ন ও ঝামেলামুক্ত হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

Print Friendly and PDF