চট্টগ্রাম, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা মহামারী বিবেচনায় জামিন পেলেন মীর নাছির

প্রকাশ: ৩ জানুয়ারি, ২০২১ ৪:৩১ : অপরাহ্ণ

দুর্নীতি মামলায় কারাগারে থাকা সাবেক বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী বিএনপি নেতা মীর মো. নাছির উদ্দিনকে জামিন দিয়েছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের ভার্চুয়াল আপিল বেঞ্চ রবিবার এই জামিন আদেশ দেয়।

এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘করোনা পরিস্থিতি বিবেচনায় জামিন আদেশ দেওয়া হলো।’

আদালতে মীর নাছিরের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন আইনজীবী মো. খুরশিদ আলম খান।

এর আগে গত নিম্ন আদালতে আত্মসমর্পণ করলে গত ৮ নভেম্বর দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর নাছিরকে কারাগারে পাঠানো হয়।

ওয়ান-ইলেভেনের সময় ২০০৭ সালের ৬ মার্চ অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাছির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে গুলশান থানায় মামলা করে দুদক।

ওই বছরের ৪ জুলাই বিশেষ জজ আদালত মীর নাছির উদ্দিনকে ১৩ বছর এবং তার ছেলে মীর হেলালকে তিন বছরের কারাদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে পৃথক আপিল করেন।

হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছিরের এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন।

হাইকোর্টের এ রায় বাতিল চেয়ে দুদক আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগ ২০১৪ সালের ৩ জুলাই হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টেই শুনানি ও বিচার করার নির্দেশ দেন।

এ নির্দেশে হাইকোর্টে পুনরায় শুনানি হয়। শুনানি শেষে ২০১৯ সালের ১৯ নভেম্বর রায় দেন হাইকোর্টের বিচারপতি এ কে এম আবদুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত বেঞ্চ। রায়ে বাবা-ছেলেকে নিম্ন আদালতের দেওয়া সাজা বহাল রাখা হয়।

Print Friendly and PDF