চট্টগ্রাম, শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ছুটিতে ভিসার মেয়াদ পেরোনো প্রবাসীদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশ: ৩১ জানুয়ারি, ২০২১ ১০:১৪ : অপরাহ্ণ

এক্সিট এবং রি-এন্ট্রি ভিসা বা পুনরায় প্রবেশের ভিসা নিয়ে যে প্রবাসীরা নিজ দেশে ফিরেছিলেন; কিন্তু ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে সৌদিতে যেতে পারেননি তাদের জন্য দুঃসংবাদ দিয়েছে রিয়াদ। রি-এন্ট্রি ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া প্রবাসীদের জন্য দেশটির সরকার নতুন এক নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে রোববার খবর দিয়েছে সৌদি গেজেট।

দেশটির পাসপোর্ট অধিদপ্তর বলেছে, এক্সিট ও রি-এন্ট্রি ভিসায় যারা সৌদি ছেড়েছেন এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরতে পারেননি; তারা আগামী তিন বছর সৌদি আরবে প্রবেশ করতে পারবেন না।

সৌদি গেজেট বলছে, তবে নতুন কর্ম ভিসা নিয়ে যারা পূর্ববতী নিয়োগকর্তার কাছে ফিরবেন; তাদের জন্য নতুন এই নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

করোনাভাইরাস মহামারির কারণে এক্সিট এবং রি-এন্ট্রি ভিসা নিয়ে নিজ নিজ দেশে ফিরে আটকা পড়া কর্মীদের আবেদনের পর সৌদি আরবের সরকার নতুন এই সিদ্ধান্তের ঘোষণা দিয়েছে।

মহামারিতে যেসব প্রবাসী কর্মী দেশে ফিরে আটকা পড়েছেন এবং রি-এন্ট্রি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরতে পারেননি তারা আগামী তিন বছর সৌদিতে প্রবেশের অনুমতি পাবেন না বলে জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর।

এর আগে, গত শুক্রবার সৌদি আরব দেশটিতে করোনাভাইরাস মহামারির কারণে ভ্রমণ বিধি-নিষেধের মেয়াদ বৃদ্ধি করে। আগামী ৩১ মার্চ থেকে দেশটির স্থল, আকাশ এবং সমুদ্রপথ উন্মুক্ত করে দেয়ার কথা থাকলেও সেই সময় পিছিয়ে ১৭ মে পর্যন্ত করা হয়েছে।

দেশটির কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহে বিলম্ব হওয়ায় ভ্রমণের বিধি-নিষেধের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Print Friendly and PDF