চট্টগ্রাম, রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১ , ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পরীক্ষা ছাড়াই এইচএসসি’র ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২১ ২:১২ : অপরাহ্ণ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রস্তুত বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ফল প্রকাশে আইন সংশোধনের জন্য জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপন করেছেন তিনি।

সংশ্লিষ্ট তিনটি আইনের সংশোধনী মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়া মাধ্যমিক (এসএসসি), উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পাসের সনদ দেয়ার সুযোগ রেখে আইন সংশোধন করা হচ্ছে।

আইনগুলো হলো- ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১ ’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’ ও ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১’।

পরে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিলটি এক দিনের মধ্যে এবং বাকি দুটি বিল দুই দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা ১ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

পরে পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি-সমমানের পরীক্ষাও না নেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসির মূল্যায়ন করা হবে।

Print Friendly and PDF