চট্টগ্রাম, সোমবার, ১ মার্চ ২০২১ , ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

চসিক নির্বাচন: প্রশিক্ষণ শুরু ১৬ হাজার নির্বাচনী কর্মকর্তার

প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২১ ১০:০৮ : অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোট গ্রহণের জন্য ১৬ হাজার নির্বাচনী কর্মকর্তার প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (১৮ জানুৃয়ারি) থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচি নগরীর পাঁচটি কেন্দ্রে ২৩ জানুয়ারি পর্যন্ত চলবে।

চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, ‘নির্বাচনে ৭৩৫ ভোটকেন্দ্রের সবগুলোতেই ইভিএম প্রক্রিয়ায় ভোট গ্রহণ করা হবে।

ইভিএমে সুষ্ঠুভাবে ভোট গ্রহণে ছয়দিনে প্রশিক্ষণ দেওয়া হবে ১৬ হাজার ১৬৩ কর্মকর্তাকে। এই প্রক্রিয়ায় ভোট গ্রহণের জন্য সাড়ে ১১ হাজার ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি বুথে দু’টি করে ইভিএম থাকবে।’

আগামী ২৭ জানুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, ৪১ জন কাউন্সিলর ও ১৪ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এজন্য ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ৭৩৫টি এবং ভোটকক্ষ ৪ হাজার ৮৮৬টি।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার ১৮ ও ১৯ জানুয়ারি এ দু’দিনের জন্য হামজারবাগ রহমানিয়া উচ্চ বিদ্যালয়, আকবরশাহ পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ, আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা) এবং সিডিএ পাবলিক স্কুল কেন্দ্রে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হয়েছে।

২০ ও ২১ জানুয়ারি পাহাড়তলী গার্লস স্কুল এন্ড কলেজ, কাজেম আলী স্কুল এন্ড কলেজ, আগ্রাবাদের মোগলটুলী খাজা আজমেরী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। একই কেন্দ্রে আলাদাভাবে সংরক্ষিত ৮নং (সাধারণ ২২, ৩০ ও ৩১ নং) ওয়ার্ড কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হবে।

২২ ও ২৩ জানুয়ারি পাঁচ কেন্দ্রে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। কুলগাঁও সিটি কর্পোরেশন স্কুল এন্ড কলেজে সংরক্ষিত ১নং (সাধারণ ১, ২ ও ৩ নং) ওয়ার্ড ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে।

একই সময় আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয় (বালিকা শাখা) কেন্দ্রে সংরক্ষিত ১১ নং (সাধারণ ২৮, ২৯ ও ৩৬ নং) ওয়ার্ড ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ চলবে।

Print Friendly and PDF