চট্টগ্রাম, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ , ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

রাতের আঁধারে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর

প্রকাশ: ৫ ডিসেম্বর, ২০২০ ৫:২৩ : অপরাহ্ণ

কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন একটি ভাস্কর্যে ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতের আঁধারে ওই ভাস্কর্যের ডান হাত, পুরো মুখমণ্ডল ও বাম হাতের অংশ বিশেষ ভেঙে ফেলা হয়।

শনিবার সকালে বিষয়টি দৃষ্টিগোচর হলে শহরের বঙ্গবন্ধু সুপার মার্কেট চত্বর ও থানা মোড়ে আওয়ামী লীগ ও জাসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধন করে।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, পৌরসভার উদ্যোগে শহরের প্রাণকেন্দ্র পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের কাজ শুরু হয়েছে গত মাসে। একই বেদিতে বঙ্গবন্ধুর তিন ধরনের তিনটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া এই বেদিতে জাতীয় চার নেতার ভাস্কর্যও থাকবে।

তিনি জানান, বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য স্থাপনের কাজ প্রায় সম্পন্নের পথে। হঠাৎ করে শুক্রবার রাতে দুর্বৃত্তরা ভাস্কর্যটির ডান হাত, পুরো মুখমণ্ডল ও বাঁ-হাতের অংশ বিশেষ ভেঙে ফেলেছে।

শনিবার সকালে এ ঘটনা জানাজানি হলে জনমনে ক্ষোভের সৃষ্টি হয়। ঘটনার প্রতিবাদে সকালে আওয়ামী লীগ, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধন করে।

প্রতিবাদী মানববন্ধনে জেলা জাসদের সভাপতি হাজি গোলাম মহসিন দাবি করেন, শুক্রবার বিভিন্ন মসজিদের জুমার খুতবায় সারাদেশের ভাস্কর্য অপসারণের যুক্তি দিয়ে মসজিদে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উস্কে দেওয়ার অভিযোগ পেয়েছি।

তার ভাষ্য, মসজিদ-মাদ্রাসায় আগত ধর্মপ্রাণ মানুষকে উস্কে দিয়ে মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ধ্বংস ও উচ্ছেদের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভির আরাফাত জানান, সিসিটিভির ফুটেজ দেখে ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে। শিগগিরই তাদের আইনের আওতায় আনা হবে।

কুষ্টিয়া জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে। যারাই এই ভাস্কর্য ভাঙচুরের সঙ্গে জড়িত থাকুক, তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly and PDF