চট্টগ্রাম, রোববার, ২৯ নভেম্বর ২০২০ , ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

আলোকিত সমাজ গঠনের কারিগর এডভোকেট জালাল উদ্দিন পারভেজ

প্রকাশ: ২২ নভেম্বর, ২০২০ ৪:৫২ : অপরাহ্ণ

তরুন্যের অহংকার, সমাজ সেবক, সংগঠক ও পরিচ্ছন্ন আইনজীবি এডভোকেট জালাল উদ্দিন পারভেজ। ছোট বেলা থেকেই যার স্বভাব ছিল পরোপকার করা। তিনি শৈশব ও কৈশোর বয়সেও সহপাঠি ছাড়াও সমাজের অবহেলিত বঞ্চিত মানুষের সেবা করে এলাকায় জনপ্রিয়তা অর্জন করেছিল। ছাত্রজীবন থেকে বিভিন্ন ধরনের সামাজিক ও সংস্কৃতিক অঙ্গনের সাথে সম্পৃক্ত থেকে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। কর্মজীবনে এসেও তিনি বসে নেই। প্রতিনিয়ত মানুষের কল্যাণে নিজেকে উজাড় করে দিয়ে যাচ্ছে। মেধা, শ্রম ও অর্থ দিয়ে মানবিকতাকে প্রধান্য দিয়ে যিনি আইনপেশা চালিয়ে যাচ্ছেন তিনিই জালাল উদ্দিন পারভেজ।

বাংলাদেশের ঐতিহ্যের দিক দিয়ে চট্টগ্রাম আদালত কোন অংশে কম ছিল না। সেই পুরানো ঐতিহ্য এখন নানা কারণে হারাতে বসেছে। হারানো ঐতিহ্যকে পুণ:উজ্জীবিত করতে চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির নির্বাচন-২০২১ এ অনুষ্ঠিতব্য নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানান এডভোকেট মোহাম্মদ জালাল উদ্দিন পারভেজ।

জাতীয়তাবাদী আইনজীবি ফোরাম ও আইনজীবি ঐক্য পরিষদের প্যানেলে নির্বাচন করার প্রস্তুতি সম্পন্ন করেছে তিনি। এই তরুন আইনজীবি ছাত্রজীবন থেকে বিভিন্ন ধরনের সামাজিক ও সংস্কৃতিক অঙ্গনের সাথে সম্পৃক্ত থেকে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। এছাড়াও তিনি নারী ও শিশু অধিকার ফোরাম চট্টগ্রাম মহানগর এর সিনিয়র যুগ্ম আহবায়ক, যুগ্ম আহবায়ক আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তর ছাত্র পরিষদ, হাজী জরিফ আলী সমাজ কল্যাণ পরিষদের প্রধান পৃষ্টপোষক, হাজী জরিফ আলী লিগ্যাল এইড সেন্টারের প্রধান নির্বাহী, ইন্ডিপেন্ডেন্ট লইয়ার্স কাউন্সিলের সভাপতি,লায়ন্স ক্লাব অব চিটাগাং কর্ণফুলীর সদস্য, হিউম্যান রাইটস মনিটরিং সেলের সদস্য, চট্টগ্রাম কর আইনজীবি সমিতির সদস্য ও সিটি কর্পোরেশনের এসেসমেন্ট রিভিউ বোর্ড এর একজন প্রভাবশালী সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এডভোকেট জালাল উদ্দিন পারভেজ চট্টগ্রাম আদালতে আইনজীবিদের চেম্বার সংকটসহ নানা সমস্যা সমাধানসহ আদালতে আইনজীবিদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি পেশার মানোন্নয়ন ও আইনজীবিদের অধিকার আদায়ে অগ্রণি ভুমিকা পালন এবং আইনজীবি ও বিচারপ্রার্থীদের সুনিভিড় নিরাপত্তার জন্য আইনজীব সমিতির সকল কর্তাদের সহযোগিতা নিয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

তিনি তার কর্মজীবনের দীর্ঘ ১৩ বছরে চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতিতে বিভিন্ন কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যেখানে বিরোধ সেখানে তিনি সমাধানের পথ খুঁজে বের করেন। বিশেষ করে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত ও অন্যান্য রাজনৈতিক দলের অনুসারী আইনজীবিদের সাথে তার সুসম্পর্ক আদালত প্রাঙ্গনে। সকলের প্রিয় মুখ এডভোকেট জালাল উদ্দিন পারভেজ। বলতে গেলে তিনি রাজনীতির উর্ধ্বে থাকায় সকলের জনপ্রিয় হিসেবে সর্বোচ্চ ভোটে বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশী।

এই তরুন উদীয়মান আইনজীবি ও সংগঠক বহু প্রতিভার অধিকারী এডভোকেট জালাল উদ্দিন পারভেজ চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার দক্ষিণ মাদার্শা গ্রামের হাজী মোহাম্মদ জামাল উদ্দিন ও রওশন আরা বেগমের সুযোগ্য পুত্র।

Print Friendly and PDF

———