চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ , ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

এইচএসসি পরীক্ষা হবে কি হবে না- জানা যাবে ২৪ সেপ্টেম্বর

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর, ২০২০ ২:০১ : অপরাহ্ণ

নভেল করোনা ভাইরাস মহামারির প্রাদুর্ভাবে টানা সাড়ে ৫ মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। আটকে আছে সব স্তরের পাবলিক পরীক্ষা। এরইমধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠান নিয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।

করোনার ভয়াবহ বিস্তারে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে ও কীভাবে নেয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক ডেকেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড।

আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের অংশগ্রহণে ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে এ বৈঠক বসবে। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে কিনা- ওই দিনই এ বিষয়ে সিদ্ধান্ত জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

সভায় আন্তঃশিক্ষা বোর্ড সমম্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্ব করার কথা রয়েছে।

সভায় এইচএসসি ও সমমান পরীক্ষা ছাড়াও চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও সুনির্দিষ্ট দিকনির্দেশনা দেয়া হবে।

গেল ১ এপ্রিল সারা দেশে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে তা স্থগিত হয়ে যায়।

সূত্র জানিয়েছে, ২৪ সেপ্টেম্বরের বৈঠকে এইচএসসি ও সমমান পরীক্ষার দিন-তারিখ চূড়ান্ত করার পাশাপাশি সূচিও ঠিক করা হতে পারে।

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ১৭ মার্চ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। ২৬ মার্চ থেকে সারা দেশে সব অফিস-আদালত ও যানবাহন চলাচল বন্ধ হয়। শুরু হয় কঠোর ‘লকডাউন’।

এরপর টানা ৬৬ দিন সাধারণ ছুটির পর গত ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে যানবাহন চলাচল শুরু হলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছু্টির বাড়ানো হয় ৩১ আগস্ট পর্যন্ত।

তবে সেই মেয়াদ শেষ হওয়ার আগেই গত ২৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি আরও এক দফা বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হয়।

এদিকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে দীর্ঘ দিন ধরেই অনলাইন মাধ্যমে পাঠদান চলছে। এরইমধ্যে চলতি বছরের পিইসি ও জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করা হয়েছে। অনেকটা পিছিয়ে এখনও অনিশ্চয়তায় দুলছে এইচএসসি পরীক্ষাও।

Print Friendly and PDF

———