চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ , ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

মৌসুমী বৃষ্টিতেও বন্দরনগরীতে জলজট

প্রকাশ: ২২ সেপ্টেম্বর, ২০২০ ১:৩৪ : অপরাহ্ণ

আখতার হোসাইন

কথায় আছে ভাদ্র মাসের মাঝ থেকেই শীতের জন্ম। কিন্তু ঋতু ও জলবায়ু পরিবর্তনের ফলে পাল্টে যায় চিত্র। ভাদ্র মাসের শেষে আশ্বিনের আকাশেও খেলা করছে মৌসুমী বায়ু। মৌসুমী বায়ুর প্রভাবে প্রতিদিনই বৃষ্টি হচ্ছে দিনের কোন না কোন সময়। আর এই সামান্য বৃষ্টিতেও নগরীর নিন্মাঞ্চলে সৃষ্টি হচ্ছে জলজট, জলাবদ্ধতা ও ভোগান্তি। নগরের বাসিন্দারা পড়ছে নানা বেকায়দায়। এর থেকে পরিত্রাণ পাওয়ারও কোন সম্ভাবনা দেখছে না নগরবাসী।

চট্টগ্রাম নগরীর চকবাজারের দূর্দশা জলাবদ্ধতা ও জলজট। নগরীতে সামান্য বৃষ্টি হলেই চকবাজার থাকতো পানির নিচে। সম্প্রতি চকবাজার এলাকায় চলাচলের সড়ক গুলো উচুঁ করা হয়। জলজট থেকে বাঁচতে। কিন্তু তার থেকে পরিত্রাণ পাচ্ছে না চকবাজারের বাসিন্দারা। প্রায় প্রতিটি বাসাবাড়ীর নিচতলায় পানি জমে থাকে। জোয়ার ও বৃষ্টি হলেই নিচতলার বাসিন্দাদের ঘুম হারাম হয়ে যায়। উঁচু করা সড়কেও পানি উঠে জনদূর্ভোগ আরো বৃদ্ধি করে দেয়।

নগরীর জলাবদ্ধতার প্রধান কারণ হচ্ছে চাক্তাইখালের সংস্কার ও পরিচ্ছন্ন না রাখা। চাক্তাই খালের চকবাজার, রসুলবাগ, ঘাষিয়া পাড়া অংশে দেখা যায় ময়লা আবর্জনায় ভরে গেছে পুরো খাল। কোথাও কোথাও সবুজ ঘাসও দেখা যায়। দখল আর দূষণ মুক্ত করতে না পারলে চকবাজারসহ পুরো নগরীকে জলাবদ্ধতা মুক্ত করা সম্ভব নয় বলে জানিয়েছে নগর পরিকল্পনাবিদগণ।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বুধবার (২২ সেপ্টেম্বর) চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে চট্টগ্রামের কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, ঝাড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ ২২ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা এক ঘন্টার বৃষ্টিতে কাপাসগোলা এলাকায় সড়কে পানি উঠে যায়। ময়লা ও কর্দমাক্ত পানি পাড়ি দিয়ে কর্মজীবি মানুষদের চলাচল করতে হচ্ছে। এখানে দুর্ঘটনাও ঘটছে প্রতিনিয়ত।

Print Friendly and PDF

———