চট্টগ্রাম, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ , ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বব্যাপী একদিনে করোনায় আক্রান্ত ২ লাখ, সবচেয়ে বেশি মৃত্যু ভারতে

প্রকাশ: ২৪ আগস্ট, ২০২০ ৯:০৪ : পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ৮ লাখ ১২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন দুই কোটি ৩৫ লাখের বেশি মানুষ। সুস্থ হওয়ার সংখ্যা এক কোটি ৬০ লাখ পার হয়েছে। গত একদিনে বিশ্বের সবেচেয়ে বেশি মৃত্যু হয়েছে ভারতে। গত একদিনে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকে পেছনে ফেলেছে ভারত।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৩৫ লাখ ৮২ হাজার ৯৮৫ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮ লাখ ১২ হাজার ৪৮৭ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৬০ লাখ ৮০ হাজার ৪৮৫ জন।

গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬ হাজার ৭৬৮ জন এবং মৃত্যু হয়েছে ৪ হাজার ২৪৮ জনের। একই সময়ে সুস্থ হয়েছেন পৌনে দুই লাখ মানুষ। গত একদিনে করোনায় ভারতে মৃত্যু হয়েছে ৮৪৬ জনের। অপরদিকে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে যথাক্রমে ৪৩০ ও ৪৯৫ জনের মৃত্যু হয়েছে।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটির সবগুলো অঙ্গরাজ্যেই হানা দিয়েছে করোনা। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল, ভারত, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, পেরু, মেক্সিকো, কলম্বিয়া, চিলি এবং স্পেন।

আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৫৮ লাখ ৭৪ হাজার ১৪৬ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৮০ হাজার ৬০৪ জন।

দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৬ লাখ ৫ হাজার ৭৮৩ জন। মৃত্যু হয়েছে এক লাখ ১৪ হাজার ৭৭২ জন।

তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ৫ হাজার ১৮৫ জন। এর মধ্যে মারা গেছেন ৫৭ হাজার ৬৯২ জন।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৫৬ হাজার ৭৪৯ জন। এর মধ্যে মারা গেছেন ১৬ হাজার ৩৮৩ জন।

সংক্রমণে ৫ম অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯ হাজার ৭৭৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৫৯ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৫ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ৯৪ হাজার ৫৯৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৪১ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৭৯ হাজার ৯১ জন।

Print Friendly and PDF

———