চট্টগ্রাম, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০ , ৪ঠা আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কলেজে ভর্তি: প্রথম ধাপের তালিকা প্রকাশ

প্রকাশ: ২৫ আগস্ট, ২০২০ ১০:২৭ : অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থীকে মনোনিত করে প্রথম ধাপের ফল প্রকাশ।

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম পর্যায়ে ভর্তির ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে মোট ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন শিক্ষার্থী আবেদন করেছিল। এর মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন শিক্ষার্থীর ভাগ্যে প্রথম ধাপে কোনো কলেজ মেলেনি।

মঙ্গলবার (২৫ আগস্ট) রাতে কলেজে ভর্তির ওয়েবসাইটে (http://www.xiclassadmission.gov.bd/) ভর্তির ফল প্রকাশ করা হয়।

এ দফায় শিক্ষার্থীদের ভর্তি হতে হবে ২৬ থেকে ৩০শে আগস্ট রাত ৮ টার মধ্যে। তবে, যেসব শিক্ষার্থী প্রথম ধাপের তালিকায় কলেজ পায়নি বা কেউ মাইগ্রেশন করতে চাইলে কোনো অতিরিক্ত খরচ ছাড়াই ২য় ধাপের আবেদন করতে পারবে। তা চলবে ৩১ আগস্ট থেকে ২রা সেপ্টেম্বর পর্যন্ত। আর ফল প্রকাশ হবে ৪ঠা সেপ্টেম্বর।

এ দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ৫ থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে ভর্তি হতে হবে। তারপরও কেউ কলেজ না পেলে এবং মাইগ্রেশন করতে চাইলে তৃতীয় ধাপের আবেদন করা যাবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এ ধাপের ফল প্রকাশ হবে ১০ই সেপ্টেম্বর। এ দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ১১ থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টার মধ্যে ভর্তি হতে হবে।

সবশেষ কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে ১৩ই সেপ্টেম্বর। ভর্তি হতে হবে ১৩ থেকে ১৫ই সেপ্টেম্বরের মধ্যে।

সারাদেশে ৭ হাজার ৪৭৪টি সরকারি-বেসরকারি কলেজ মিলিয়ে একাদশ শ্রেণিতে ২৫ লাখ আসন রয়েছে। আর ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী রয়েছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন। ভর্তিচ্ছু শিক্ষার্থীর চেয়ে আসন সংখ্যা বেশি থাকায় এ বছর আসন সংকট হবে না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

Print Friendly and PDF

———