চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ , ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ওসি প্রদীপসহ ৩ আসামিকে সাড়ে ৭ ঘন্টা জিজ্ঞাসাবাদ

প্রকাশ: ১৭ আগস্ট, ২০২০ ৭:৫৫ : অপরাহ্ণ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলায় টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাসসহ ৩ আসামিকে দীর্ঘ সাড়ে ৭ ঘন্টা জিজ্ঞাসাবাদ করছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

সোমবার (১৭ আগস্ট) বেলা ১১টার দিকে তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে কক্সবাজার জেলা কারাগার ফটকে জিজ্ঞাসাবাদ শুরু হয়। যা শেষ হয় সন্ধ্যা সাড়ে ৬টায়। এরপর জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে কক্সবাজার জেলা কারাগার থেকে বের হয়ে যান স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত ৪ সদস্যের তদন্ত কমিটি।

তবে এ ব্যাপারে গণমাধ্যমকর্মীদের কোন প্রশ্নের উত্তর কিংবা কথা বলতে রাজি হয়নি তদন্ত কমিটির কেউ।

কক্সবাজার জেলা কারাগারের জেল সুপার মোকাম্মেল হোসেন বলেন, নিহত সিনহার বোনের করা মামলার প্রথম তিন আসামি ওসি প্রদীপ কুমার দাস, পরিদর্শক লিয়াকত আলী ও উপপরিদর্শক নন্দদুলাল রক্ষিতকে আলাদা আলাদাভাবে তদন্ত কমিটি জিজ্ঞাসাবাদ শুরু করে বেলা ১১টা থেকে। যা অব্যাহত থাকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। এরপর তদন্ত কমিটি সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটের দিকে কারাগার থেকে বের হয়ে যান।

এর আগে জানানো হয়, আগামী সাতদিনের মধ্যে অবসরপ্রাপ্ত মেজর সিনহার পুলিশের গুলিতে নিহত হওয়ার ঘটনার তদন্ত রিপোর্ট জমা দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। রবিবার (১৬ আগস্ট) শামলাপুরে গণ শুনানি শেষে এ কথা বলেন কমিটির আহ্বায়ক চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান। আগামীতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে তদন্ত কমিটি সুপারিশ দেবে বলেও জানান তিনি।

বৈরী আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পরে সকাল সাড়ে ১১ টায় শুরু হয় গণ শুনানি। ১১ জন সাক্ষী দিতে আসলেও বিশ্বাস না হওয়ায় ২ জনের সাক্ষী নেয়নি তদন্ত কমিটি। প্রায় ৭ ঘণ্টা শুনানির পর বলা হয় ,আগামী ২৩ আগস্টের মধ্যেই সিনহা হত্যাকাণ্ডের প্রতিবেদন দেয়া হবে। এই তদন্ত প্রতিবেদন হত্যা মামলার তদন্তে কাজে আসবে কিনা এমন প্রশ্ন ছিল স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তদন্ত কমিটির কাছে।

তদন্ত কমিটির আহ্বায়ক মিজানুর রহমান বলেন, ‘আমাদের প্রতিবেদন কাজে লাগবে কিনা তা বুঝবে তদন্ত কর্মকর্তা। আমরা সরকারের কাছে জমা দেব। সেটি তদন্ত কর্মকর্তা কাজে লাগাবে কিনা তা তাদের ওপর নির্ভর করবে আমাদের ওপর না।’ এ পর্যন্ত ৬০ জনের বেশি সাক্ষীর সঙ্গে কথা বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।

উল্লেখ্য, গত ৩১ জুলাই সন্ধ্যার পর নিজের প্রাইভেটকারে করে টেকনাফ থেকে তথ্যচিত্রের কাজ শেষে কক্সবাজার ফেরার পথে শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সাবেক সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান। সিনহা রাশেদ ২০১৮ সালে সৈয়দপুর সেনানিবাস থেকে স্বেচ্ছায় অবসর নেন।

Print Friendly and PDF

———