চট্টগ্রাম, বুধবার, ৫ আগস্ট ২০২০ , ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

ব্যাপক সাড়া: চট্টগ্রামে অনলাইনে পশু বিক্রিতে, ঘরে বসে কোরবানির গরু বিক্রি করুন!

প্রকাশ: ২২ জুলাই, ২০২০ ১১:২৪ : অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারির কারণে এবার নগরীর পশুর হাটগুলোতে সেইভাবে গরু নিয়ে আসেননি ব্যাপারিরা। কোরবানির পশু কিনতে হাটে দেখাও যাচ্ছে না ক্রেতাদের ভিড়।

অন্যদিকে,  দু’সপ্তাহও বাকি নেই কোরবানির ঈদের। অন্যান্য বছর এ সময় নগরীতে জমে উঠতো পশুর হাট। ক্রেতা-বিক্রেতার আনাগোনায় মুখর থাকতো এসব হাট। কিন্তু, এবার দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। এখনও নগরীতে জমে উঠেনি পশুর হাট।  নগরীর অন্যতম সাগরিকা পশুর হাট আর বিবিরহাট গরু বাজারে খোঁজ নিয়ে এমন তথ্যই জানা গেছে।

এদিকে পশুর হাটে ক্রেতার আনাগোনা কম হলেও চট্টগ্রামে অনলাইনে জমে উঠেছে কোরবানির পশু বেচা-কেনা। চট্টগ্রাম নগরী ও জেলার বিভিন্ন এলাকায় গড়ে তোলা খামারিরা তাদের পশু অনলাইনে বিক্রি করছেন। পাশা-পাশি চট্টগ্রামে কোরবানি পশুর ভার্চুয়াল হাটের আয়োজন করেছে ই-কমার্স সাইট সিটিজি বাই ডট কম (www.ctgbuy.com)।

করোনাভাইরাস মহামারির কারণে ক্রেতারাও ঝুঁকছেন অনলাইনে। ফেসবুক পেজ অথবা অনলাইনে গরু দেখে ক্রেতারা স্বাস্থ্যবিধি মেনে খামারে যাচ্ছেন। এরপর গরু কিনে বাসায় ফিরছেন।

এ সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন গনমাধ্যমকে বলেন, শতভাগ স্বাস্থ্যবিধি মেনে যেন ক্রেতা-বিক্রেতারা পশু বেচা-কেনা করে সেজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রচারণা চালনো হচ্ছে। পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা সরেজমিনে গিয়ে সেটিও তদারকি করছে আমাদের টিম।

তিনি আরও বলেন, তবে আমরা এবার কোরবানিদাতাদের হাটে না গিয়ে খামার অথবা অনলাইনে গরু কেনার জন্য উদ্বুদ্ধ করছি। চট্টগ্রামে যেসব অনলাইন প্লাটফর্ম আগে থেকে ছিল, সেগুলোকে সমন্বয় করে আমরা অনলাইনে গরু বেচা-কেনার সুযোগ তৈরি করে দিচ্ছি। অন্যদিকে কিছু খামারি নিজ উদ্যোগে অনলাইনে গরু বেচা-কেনা করছেন। তারা ফেসবুক পেজ, ওয়েবসাইটে গরুর ছবি দিয়ে গরু বিক্রি করছেন।

এবার চট্টগ্রামের শতাধিক খামারি অনলাইনেই কোরবানির পশু বিক্রি করছেন। খামারিরা ফেসবুক ভিত্তিক বিভিন্ন পেজ ও গ্রুপে পশুর ছবি পোস্ট করেন, সঙ্গে ওজন ও দামও লিখে দেন। তারপর ক্রেতাদের পছন্দ হলে মুঠোফোনে কথা বলে সরাসরি খামারে এসে পছন্দের গরু কিনছেন। অনলাইনের এই হাটে কোনও ঝক্কিঝামেলা নেই।

করোনার কারণে এবার ই-কমার্স প্ল্যাটফর্মগুলোর পাশাপাশি অনেক খামারি, ফার্ম বিশেষ করে ফেসবুকে পেজ খুলে গরু বিক্রির তথ্য প্রকাশ করছে, বিজ্ঞাপনও দিচ্ছে। অন্যদিকে, করোনার কারণে ক্রেতাদেরও আগ্রহ বেশি অনলাইনে।

নগরীর চৌমুহনী এলাকার বাসিন্দা ব্যবসায়ী ইসমাইল হোসেন বলেন, প্রত্যেক বছর পশুর হাটে গিয়ে কোরবানির গরু কিনতাম। এবার সিদ্ধান্ত নিয়েছি হাটে না গিয়ে অনলাইনে গরু কিনবো। করোনাভাইরাসের কারণেই এই সিদ্ধান্ত নিয়েছি। অনলাইনে একটি গরু ঠিক করেছি। ফার্মে অনলাইনের বর্ণনার সঙ্গে বাস্তবে মিল থাকলে কিনে নিয়ে আসবো।

চট্টগ্রামে ঘরে বসে নিজের গরু নিজেই বিক্রি করুন!

চট্টগ্রামে কোরবানি পশুর ভার্চুয়াল হাটের আয়োজন করেছে সিটিজি বাই ডট কম (https://www.ctgbuy.com/product-category/cow/)।

সিটিজি বাই ডট কমে নিজের গরু নিজেই বিক্রি করতে বিজ্ঞাপণ দিন। খুব সহজে ঘরে বসে বিক্রি করুন আপনার গরু।

বিজ্ঞাপণ খরচ- ১ লাখ টাকার নিচের গরু ১ হাজার টাকা, ১ লাখ টাকার উপরের গরুর বিজ্ঞাপন খরচ ২ হাজার টাকা।

এছাড়া, আর কোন কমিশন নাই। এখন থেকে ক্রেতা-বিক্রেতার যোগাযোগ হবে সারাসরি। আসুন আমরা খুব দ্রুত ঘরে বসে নিজের গরু নিজেই বিক্রি করি।

তাদের হেল্প লাইন: ০১৪ ০১০২ ০১০৪

 

Print Friendly and PDF

———