চট্টগ্রাম, সোমবার, ৩ আগস্ট ২০২০ , ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

এক ওয়েবসাইটেই মিলবে চট্টগ্রামের সব হাসপাতালের তথ্য

প্রকাশ: ১০ জুলাই, ২০২০ ১১:২২ : অপরাহ্ণ

এখন এক ক্লিকেই মিলবে চট্টগ্রামের সরকারী-বেসরকারী সব হাসপাতালের তথ্য। এ জন্য জেলা প্রশাসন চট্টগ্রামের উদ্যোগে চালু হলো চট্টগ্রামের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের সেবা প্রাপ্তির অনলাইন প্লাটফর্ম ‘হাসপাতাল তথ্য বাতায়ন’।

শুক্রবার (১০ জুলাই) বিকালে চট্টগ্রাম সার্কিট হাউসে (www.hospitalfinder.info) এর শুভ উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন।

স্প্রেকট্রাম আইটি সলিউশিনস লিমিটেড এর কারিগরি সহায়তায় ‘হাসপাতাল তথ্য বাতায়ন’ অনলাইন প্ল্যাটফর্মটি করোনাভাইরাস মহাদুর্যোগে জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে তাদের প্রয়োজনীয় ও কাঙ্খিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক দেবে এবং হাসপাতাল-ক্লিনিকগুলোর সেবা প্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করবে।

সাইটটি উদ্বোধনকালে চট্টগ্রামের মানুষের স্বাস্থ্যসেবার পথ সুগম করতে এমন ডিজিটাল প্লাটফর্ম তৈরির জন্য জেলা প্রশাসন চট্টগ্রামকে ধন্যবাদ জানান সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন। তিনি আশা প্রকাশ করেন, অনলাইন এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিড নন-কোভিড রোগীদের চিকিৎসা সেবার পথ সুগম করবে এটি। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকারি -বেসরকারি সকল ধরণের হাসপাতালের সেবাকে একটি অনলাইন প্লাটফর্মে আনার জন্য জেলা প্রশাসন চট্টগ্রামের গৃহীত উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন তিনি।

এই অনলাইন প্ল্যাটফর্মটি চট্টগ্রামে কোভিড-১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ঔষধ, অক্সিজেন সিলিন্ডার এবং হাসপাতাল, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টার সহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্ত সকল ধরণের তথ্য সম্বলিত একটা কম্প্রিহেন্সিভ প্ল্যাটফর্ম বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, ডি আই জি চট্টগ্রাম রেঞ্জ খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মাহবুবুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, হাসপাতাল-ক্লিনিক সার্ভিলেন্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা.হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, জেলা পুলিশ সুপার রশিদুল হক, সিভিল সার্জন চট্টগ্রাম ডা. সেখ ফজলে রাব্বী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।

Print Friendly and PDF

———