চট্টগ্রাম, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ , ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

আপাতত শেনজেন ভিসা পাবে না বাংলাদেশিরা

প্রকাশ: ২৮ জুন, ২০২০ ৯:৩১ : অপরাহ্ণ

করোনা মহামারিতে বন্ধ হয়ে যাওয়া সীমান্ত আগামী জুলাইতে খুলে দেওয়ার কথা রয়েছে শেনজেন কান্ট্রিস হিসেবে পরিচিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৬টি দেশ। তবে এসব দেশে প্রবেশের জন্য শেনজেন ভিসা পাবে না বাংলাদেশিরা।

করোনাভাইরাস পরিস্থির কথা চিন্তা করে আপাতত এই ভিসা বৈধ হবে ৫৪টি দেশের জন্য।

ইইউ যেতে পারবেন যে ৫৪ দেশের নাগরিকরা- আলবেনিয়া, আলজেরিয়া, অ্যান্ডোরা, অ্যাঙ্গোলা, অস্ট্রেলিয়া, বাহামাস, ভুটান, বসনিয়া ও হার্জেগোভিনা, কানাডা, চীন, কোস্টা রিকা, কিউবা, ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া, ডোমিনিকা, মিসর, ইথিওপিয়া, জর্জিয়া, গায়ানা।

এছাড়া ভারত, ইন্দোনেশিয়া, জ্যামাইকা, জাপান, কাজাখস্তান, কসোভো, লেবানন, মৌরিশাস, মোনাকো, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, মরক্কো, মোজাম্বিক, মিয়ানমার, নামিবিয়া, নিউজিল্যান্ড, নিকারাগুয়া, পালাউ, প্যারাগুয়ে,  রুয়ান্ডা, সেইন্ট লুসিয়া, সার্বিয়া, দক্ষিণ কোরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, তিউনিশিয়া, তুরস্ক, তুর্কমেনিস্তান, উগান্ডা ইউক্রেন, উরুগুয়ে, উজবেকিস্তান, ভ্যাটিকান সিটি, ভেনেজুয়েলা, ভিয়েতনাম, জাম্বিয়া আছে এই তালিকায়।

সংবাদমাধ্যম গালফ নিউজের খবরে বলা হয়, শেনজেন হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট-ফ্রি জোন। এই শেনজেন জোনে কোনো সীমান্ত নিয়ন্ত্রণ নেই। ইউরোপীয় ইউনিয়নের বেশির ভাগ দেশ এর অধীনে রয়েছে। দেশগুলোতে যেকোনো ব্যক্তিকে শেনজেনভুক্ত এলাকার যেকোনো সদস্য দেশে সফর করতে দেওয়া হয়।

শেনজেনভুক্ত দেশগুলো হলো-অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে এ অঞ্চলে প্রবেশ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা জানান, আক্রান্ত প্রতিটি দেশের পরিস্থিতি, করোনাভাইরাসের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ, সংক্রমণ নিয়ন্ত্রণে সক্ষমতা, বিধিনিষেধ প্রত্যাহার হয়েছে কিনা-এসব বিষয়ের ওপর ভিত্তি করে এই দেশগুলোর তালিকা আপডেট করা হবে।

Print Friendly and PDF

———