চট্টগ্রাম, সোমবার, ১ জুন ২০২০ , ১৮ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

চলতি মাসেই এসএসসি ও সমমানের ফল

ঢাকা টাইমস প্রকাশ: ১১ মে, ২০২০ ৯:৫৭ : অপরাহ্ণ

চলতি মে মাসেই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে। শিক্ষা বোর্ডগুলো ফল প্রকাশের সব প্রস্তুতি নিচ্ছে । শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি বাড়লেও অনলাইনে ফল প্রকাশ করা হবে।

সোমবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক তথ্যটি নিশ্চিত করেন।

অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘করোনায় গণপরিবহন বন্ধ থাকায় ওএমআর শিট না আনতে পারায় যথাসময়ে পরীক্ষার ফলাফল দেয়া সম্ভব হয়নি। তবে ডাক বিভাগের সহায়তায় আমরা সেই সমস্যা কাটিয়ে উঠেছি। এ মাসেই ফল প্রকাশ করবো আর সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি।’

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মাঝেও এই ফলাফল শিক্ষার্থীরা ঘরে বসেই পাবেন বলে জানান তিনি। বলেন, ‘অনলাইনে ফল প্রকাশ করা হবে। যাতে শিক্ষার্থীরা ঘরে বসেই ফল পাবে।’

ফল প্রকাশের পরবর্তী ধাপ একাদশে ভর্তিসংক্রান্ত বিষয়ে তিনি বলেন, ‘মে মাসে ফল প্রকাশ হলে জুন থেকে একাদশে ভর্তির কার্যক্রম শুরু হবে। সে ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও অসুবিধা নেই কারণ ভর্তির কার্যক্রম অনলাইনেই হয়। ভর্তি হওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হলে ক্লাসের প্রস্তুতি নেয়া হবে।’

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ।

এবার মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। এসএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ২২ হাজার ১৬৮ জন। এরমধ্যে অংশ নিয়েছে ১৪ লাখ ১৬ হাজার ৭২১ জন।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে দীর্ঘ ছুটির কারণে নির্ধারিত সময়ে (পরীক্ষার পর ৬০ দিন) ফল প্রকাশ করা সম্ভব হয়নি। গত ২১ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। ওই দিন সিদ্ধান্ত নেয়া হয় মে মাসের ১৫ থেকে ২০ তারিখের মধ্যে ফল প্রকাশ করা হবে।

Print Friendly and PDF

———