চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

“সন্তু লারমার সন্ত্রাসী তৎপরতায় পাহাড়ের বৌদ্ধ ধর্মগুরুরা প্রাণ শঙ্কায়”

আলমগীর মানিক, রাঙামাটি থেকে প্রকাশ: ১৮ মে, ২০২০ ১১:৩৩ : অপরাহ্ণ

সন্তু লারমার নেতৃত্বাধীন আঞ্চলিক দল জেএসএস এর সন্ত্রাসী তৎপরতার কারনে অহিংসার বানী প্রচার করা বৌদ্ধ ধর্মের গুরুরা প্রাণনাশের শঙ্কায় রয়েছেন।

স্থানীয় জনসাধরণকে সাম্যের বাণী শোনাতে গেলেই বৌদ্ধ ভান্তেদের উপর সশস্ত্র হামলাসহ প্রাণনাশের হুমকি দিচ্ছে এবং বৌদ্ধ মন্দিরগুলো আগুন দিয়ে পুড়িয়ে দিচ্ছে সন্তু লারমার সন্ত্রাসীরা।

এমনইতর পরিস্থিতিতে যেকোনো সময় সন্তু লারমার সন্ত্রাসীদের হাতে নিজের প্রাণ যেতে পারে সেই আশঙ্কায় রাষ্ট্রের কাছে জীবনের নিরাপত্তা দাবি করেছেন পাহাড়ের জনপ্রিয় বৌদ্ধ ধর্মগুরু ড. এফ দীপংকর মহাথের ধূতাঙ্গ ভান্তে।

সম্প্রতি রাঙামাটির বিলাইছড়ি উপজেলাধীন ধূপশীল “ধর্মপ্রিয় আর্ন্তজাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র তথা বৌদ্ধ বিহার”টি আগুন দিয়ে পুড়িয়ে সমস্ত স্থাপনা ধ্বংস করার অধার্মিক কার্যকলাপের বিরুদ্ধে সোমবার রাঙামাটি প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই দাবি জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে তিনি পার্বত্য চট্টগ্রামে বিরাজমান আঞ্চলিকদলগুলোর সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে পাহাড়ের নাগরিকরা যাতে করে প্রত্যেকেই নিজ নিজ ধর্মপালন করতে পারে তার শান্তিপূর্ন সমাধান ও মৈত্রিপূর্ন জীবন নিয়ে সকলে যেন সম্মানজনকভাবে বাচঁতে পারেন সেই ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন সরকারের কাছে।

এসময় ধূতাঙ্গ ভান্তের শিষ্য মহানাম ভিক্ষু, ম্যাগিও ভিক্ষু, জ্ঞাতিমিত্র ভিক্ষু, প্রজ্ঞামিত্র ভিক্ষু, অনৎ বড়ুয়া, অজয় বড়–য়াসহ তার ভক্তগণ উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, চলতি সপ্তাহের গত ১৫ তারিখে দিবাগত মধ্যরাতে রাঙামাটির বিলাইছড়ি উপজেলাধীন ধূপশীল “ধর্মপ্রিয় আর্ন্তজাতিক বিদর্শন ভাবনা কেন্দ্র তথা বৌদ্ধ বিহার”টি আগুন দিয়ে পুড়িয়ে সমস্ত স্থাপনা ধ্বংস করে দিয়েছে সন্তু লারমার নেতৃত্বাধীন জেএসএস এর সন্ত্রাসীরা।

এমন অভিযোগ করে ড. দীপংকর মহাথেরো ধূতাঙ্গা ভান্তে জানান, এতে করে উক্ত মন্দিরে থাইল্যান্ড থেকে প্রেরিত অষ্টধাতুর সুবিশাল মহা মূল্যবান বুদ্ধমুর্তি ও ছোট-বড়-মাঝারি অনেকগুলো বুদ্ধমুর্তি, পবিত্র ত্রিপিটক, ভিক্ষু সংঘ, গৃহী সংঘ ও ভাবনাকারিদের মেডিটেশন সামগ্রী, আসবাবপত্রসহ আনুমানিক দুইকোটি টাকার সম্পদ বিনষ্ট করে দিয়েছে জেএসএস এর সন্ত্রাসীরা। সংবাদ সম্মেলনে দাবি করা হয় এনিয়ে অন্তত ১৭ বার পার্বত্য চট্টগ্রামের জনপ্রিয় এই ধর্মীয়গুরু ড.দীপংকর মহাথেরো ধুতাঙ্গ ভান্তের উপর হামলা চালিয়েছে জেএসএস এর সন্ত্রাসীরা।

Print Friendly and PDF

———