চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কোন দেশে রোজা কত ঘণ্টা

প্রকাশ: ২৫ এপ্রিল, ২০২০ ১১:৫৫ : পূর্বাহ্ণ

পবিত্র রমজানে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় একযোগে মাসব্যাপী সিয়াম সাধনা করে। সাহরি খাওয়ার মধ্য দিয়ে রোজা শুরু হয় এবং ইফতার গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়। তবে স্থানের ভিন্নতার কারণে রোজা পালন শুরু একদিন আগে-পরে এবং রোজার সময়ও কমবেশি হয়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে মুসলিমদের প্রধান দুই পবিত্র স্থান মক্কা ও মদিনা শরীফসহ মধ্যপ্রাচ্য এবং বিভিন্ন দেশে শুক্রবার রোজা শুরু হয়ে গেছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে রোজা শুরু হয়েছে শনিবার।

এদিকে রোজা রাখার সঙ্গে সূর্যের উদয়-অস্তের বিষয়টি থাকায় রোজার সময়ও কমবেশি হয়ে থাকে। কোনো কোনো দেশে প্রায় ২০ ঘণ্টার বেশি এবং কোনো কোনো দেশে প্রায় ১১ ঘণ্টার মতো রোজা পালন করতে হয়।

ভৌগোলিক অবস্থানের কারণে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর রোজা দীর্ঘ হয়। এসব দেশে ২০-২২ ঘণ্টাও রোজা রাখতে হয়।এমনকি যদি এমন দিনে রোজা হয় যে সূর্য অস্ত যায় না, তখন নিকটবর্তী শহর যেখানে সূর্য অস্ত যায় অথবা মক্কা-মদিনার সঙ্গে সময় হিসাব করে রোজা রাখা হয়।

আলজাজিরা জানায়, এ বছর দীর্ঘ ২০ ঘণ্টা রোজা রাখতে হবে গ্রিনল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ডের মুসলিমদের। সুইডেন আর জার্মানিতে ১৯ ঘণ্টা।

যুক্তরাজ্যের লন্ডনে ১৮ ঘণ্টা ৫ মিনিট। কানাডার অটোয়ায় ১৭ ঘণ্টা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৬ ঘণ্টা। রাশিয়ার মস্কোতে ১৭ ঘণ্টা।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টা। ফিলিস্তিনের জেরুজালেমে ১৫ ঘণ্টা ৫ মিনিট। তুরস্কের আঙ্কারায় ১৬ ঘণ্টা ৫ মিনিট। ইরানে ১৬ ঘণ্টা। জাপানের টোকিওতে ১৬ ঘণ্টা।

বাংলাদেশ এবং ভারতে প্রায় ১৫ ঘণ্টা। পাকিস্তানে ১৬ ঘণ্টা।

এ বছর সবচেয়ে ছোট সময়ের রোজা হবে ১১ ঘণ্টা ৫ মিনিট চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা ও নিউজিল্যান্ডে।

Print Friendly and PDF

———