চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ , ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে করোনাভাইরাস টেস্টিং ল্যাব চালু

প্রকাশ: ২৩ এপ্রিল, ২০২০ ১০:৫২ : অপরাহ্ণ

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে (সিভিএএসইউ) একটি করোনাভাইরাস টেস্টিং ল্যাব চালু করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেল ৪টায় এর উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য (ভিসি) প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাস। উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোশাররফ হোসেন, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ড. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপ্যাল ড. নাসির উদ্দিন মাহমুদ ও বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজের (বিআইটিআইডি) মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ড. শাকিল আহমেদ।

শনিবার থেকে এই ল্যাবে টেস্টিং সুবিধা পাওয়া যাবে। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য এই ল্যাবে পাঠাবে বিআইটিআইডি

ল্যাব ইনচার্জ প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিক জানান, চাহিদামতো পর্যাপ্ত কিট পেলে এই ল্যাবে প্রতিদিন ২০০-২৫০টি নমুনা পরীক্ষা সম্ভব।

পলিমারাইজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন ব্যবহার করে এই ল্যাবে পরীক্ষার কাজটি করবেন চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইউএসটিসির শিক্ষার্থীদের সমন্বয়ে গড়া ৪০ জনের একটি দল।

এই ল্যাবটি বিআইটিআইডি ওপর থেকে চাপ কমাবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রামে ৪৪ জন ব্যক্তির শরীরে করোনাভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। প্রাণঘাতি এই ভাইরাসটিতে জেলায় এখন পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে।

Print Friendly and PDF

———