চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ , ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

চট্টগ্রামে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের নজরদারিতে অ্যাপ চালু

প্রকাশ: ৯ এপ্রিল, ২০২০ ১১:৫৯ : অপরাহ্ণ

চট্টগ্রামে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের নজরদারিতে রাখতে ‘Stay Home, Stay Safe’ নামে মোবাইল অ্যাপ চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।

চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) আবু বক্কর সিদ্দিক গনমাধ্যমকে জানান, ‘Stay Home, Stay Safe’ অ্যাপটি কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা এবং বিদেশ থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করার জন্য তাদের মোবাইল ফোনে ইনস্টল করে দেওয়া হবে। এতে করে তারা বাসা থেকে বের হচ্ছেন কিনা, কোথায় যাচ্ছেন এবং কতদিন তাদের হোম কোয়ারেন্টিনের সময় বাকী আছে তা সহজে জানা যাবে। “অ্যাপটি ‘জিও ফেন্সিং টেকনোলজির’ মাধ্যমে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের অবস্থান নিশ্চিত করবে। আমাদের নিয়ন্ত্রণ কক্ষে প্রতিনিয়ত এর তথ্য আসতে থাকায় কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের নজরদারি করা আমাদের জন্য সহজ হবে। কোয়ারেন্টিনে থাকা ব্যক্তি অ্যাপটি আনইনস্টল করে দিলেও সেটি নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

প্রাথমিক পর্যায়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১৬টি থানায় এই অ্যাপটির কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি হোম কোয়ারেন্টিনে থাকা নগরীর ৪১ জন ব্যক্তিকে মনিটরিং করা হচ্ছে এই অ্যাপের মাধ্যমে।

Print Friendly and PDF

———