চট্টগ্রাম, সোমবার, ৩০ মার্চ ২০২০ , ১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

আপনি করোনা আক্রান্ত কিনা- বুঝবেন যে ৮ লক্ষণে

প্রকাশ: ৮ মার্চ, ২০২০ ৭:৫৫ : অপরাহ্ণ

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস অবশেষে আঘাত হেনেছে বাংলাদেশে। রবিবার (৮ মার্চ) দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, প্রথমবারের মতো বাংলাদেশে তিনজনের শরীরে প্রাণঘাতী করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, আক্রান্ত ৩ জনের মধ্যে ২ জন পুরুষ ও একজন নারী। তাদের কোয়ারেনটাইনে রাখা হয়েছে। আক্রান্তদের দুজন ইতালি থেকে আসা প্রবাসী বাংলাদেশি। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

কীভাবে এই মারণ ভাইরাস প্রতিরোধ করা যায় কিংবা সংক্রমমিত ব্যক্তিদের চিকিৎসাইবা কিভাবে করা যায়- এ নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

প্রতিবেদন অনুযায়ী, চিকিৎসা বিশেষজ্ঞদের বিশ্বাস, ২০০৩ সালে ৮০০-রও বেশি মানুষের মৃত্যু ও হাজার হাজার মানুষের আক্রান্ত হওয়ার কারণ ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের পরিবার থেকেই এসেছে এই নতুন ধরনের করোনা ভাইরাস। তারা আরও জানিয়েছেন যে এই ভাইরাসটি চীনের বাজারে পাওয়া প্রাণীজ পণ্য বা সামুদ্রিক খাবার থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে।

করোনা ভাইরাসের পূর্ববর্তী ৮টি লক্ষণ হলো-
১. সর্দি
২. গলা ব্যথা
৩. কাশি
৪. মাথা ব্যাথা
৫. জ্বর
৬. হাঁচি
৭. অবসাদ
৮. শ্বাসকষ্ট

সাধারণত করোনা ভাইরাস আক্রান্ত হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে যায়। বয়স্কদেরই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ থেকে নিউমোনিয়া বা শ্বাসনালীর ব্যাধির মতো মারাত্মক অসুস্থতায় আক্রান্ত হওয়ারও ঝুঁকি থাকে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশে করোনা ভাইরাস মোকাবিলায় সরকারের পর্যাপ্ত সক্ষমতা রয়েছে। আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।’

তবে করোনা ভাইরাস মোকাবিলায় সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিদিন করোনা ভাইরাস সংক্রান্ত নির্দেশনা দিচ্ছে। আমি অনুরোধ করবো সকলকে সেই নির্দেশনাবলি মেনে চলার।’

Print Friendly and PDF

———