চট্টগ্রাম, বুধবার, ৩ জুন ২০২০ , ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

‘লকডাউন’ হলেও বন্ধ হবে না ব্যাংক

প্রকাশ: ২২ মার্চ, ২০২০ ১১:৪১ : অপরাহ্ণ

দেশে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন ঘোষণা করা হলেও ব্যাংকের কোনো শাখা বন্ধ করা যাবে না। সাধারণ মানুষ যেন নির্বিঘ্নে নগদ অর্থের লেনদেন করতে পারে সেই জন্য যেকোনো অবস্থায়ই ব্যাংকের সব শাখা খোলা রাখতে হবে।

রোববার কেন্দ্রীয় ব্যাংকের এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বৈঠক সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে মাদারীপুরের শিবচর ও গাইবান্ধার সাদুল্লাপুর ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি বিবেচনায় আরো এলাকা লকডাউন হতে পারে। তবে সাধারণ মানুষ যেন নির্বিঘ্নে নগদ অর্থের লেনদেন করতে পারে সেই জন্য যেকোনো অবস্থায়ই ব্যাংকের সব শাখা খোলা রাখতে হবে। লকডাউন হলেও শাখা বন্ধ করা যাবে না।

আজকের বৈঠক সূত্রে জানা যায়, ব্যাংকের কয়েকটি শাখা খোলা রেখে অন্যান্য শাখাগুলো বন্ধ ঘোষণার অনুরোধ করেছিল একটি ব্যাংক। কিন্তু সেটা সরাসরি নাকচ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কারণ সংকটের সময়গুলোতে মানুষের টাকার প্রয়োজন বেশি হয়। সতর্কতা অবলম্বন করে সবাই ব্যাংক থেকে টাকা উঠাতে ও জমা দিতে পারবেন।

এছাড়া প্রত্যেকটি ব্যাংককে তাদের বোর্ড মিটিংগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে করার নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি বন্ধ করতে হবে ১০ জনের বেশি অংশগ্রহণকারী সব ধরনের প্রশিক্ষণ কর্মসূচি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে একই স্থান থেকে সেই প্রশিক্ষণ শুরু হবে। আর যেসব প্রশিক্ষণে অংশগ্রহণকারীর সংখ্যা ১০ জনের কম তারা বড় কক্ষে দুই মিটার দূরত্ব বজায় রেখে প্রশিক্ষণ শেষ করবে।

খুব শিগিগির এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হবে।- চ্যানেল আই

Print Friendly and PDF

———