চট্টগ্রাম, সোমবার, ৬ জুলাই ২০২০ , ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

অবশেষে কিট পৌঁছেছে চট্টগ্রামে, দুজনের নমুনা সংগ্রহ

প্রকাশ: ২৫ মার্চ, ২০২০ ৬:১৬ : অপরাহ্ণ

অবশেষে নভেল করোনাভাইরাস শনাক্তের কিট চট্টগ্রামে এসে পৌঁছেছে। বুধবার দুপুরের পর দুজন রোগীর রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষাও হয়েছে।

বুধবার দুপুরে চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) পরিচালক অধ্যাপক এম এ হাসান চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কী পরিমাণ কিট চট্টগ্রামে এসেছে তা তিনি নিশ্চিত করতে পারেননি।

১৯ মার্চ নগরীর সার্কিট হাউসে করোনা ও মোকাবেলা সংক্রান্ত বিভাগীয় কমিটির সভায় জানানো হয়, ৪৮ ঘণ্টার মধ্যে চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তের কিট আসছে। ফৌজদারহাটের বিআইটিআইডিতে এ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা হবে। কিন্তু ঘোষণার সাত দিন পর বুধবার চট্টগ্রামে কিট পৌঁছায়।

কিট আসার তথ্য নিশ্চিত করলেও বিআইটিআইডি’র পরিচালক ডা. এম এ হাসান চৌধুরী কতসংখ্যাক কিট এসেছে সে বিষয়ে কিছু জানাতে পারেননি।

তিনি বলেন, কত সংখ্যক কিট এসেছে এ বিষয়ে বলতে পারব না। কারণ এটা মাইক্রোবায়োলজি বিভাগ গণনা করে বলতে পারবে। কিটের প্যাকেট তারাই ওপেন করবে। বর্তমানে দুজন করোনা সাসপেক্টের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে পজেটিভ নাকি নেগেটিভ তা ৮-৯ ঘণ্টা পর বলা যাবে।

Print Friendly and PDF

———