চট্টগ্রাম, শনিবার, ৪ এপ্রিল ২০২০ , ২১শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২০ ১১:০১ : অপরাহ্ণ

২০২০-২১ শিক্ষাবর্ষে ইউজিসি’র তত্ত্বাবধানে অনুষ্ঠেয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এদিকে কেন্দ্রীয়ভাবে (সমন্বিত) ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও (বুয়েট)। দেশের প্রকৌশল ও প্রযুক্তির এই শীর্ষ শিক্ষালয় আগের মতোই স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তত্ত্বাবধানে চলতি বছরের অনুষ্ঠিতব্য সমন্বিত ভর্তি পরীক্ষা পর্যবেক্ষণ করে পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়। তাই অন্য বারের মতোই চলতি বছর ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার সন্ধায় বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার কে এম নুর আহমদ বলেন, এ বছর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ না নিয়ে পর্যবেক্ষণের সিদ্ধান্ত হয়েছে একাডেমিক কাউন্সিলের সভায়। সমন্বিত ভর্তি পরীক্ষার সার্বিক বিষয় পর্যালোচনা শেষে আগামী বছর ইউজিসিকে সিদ্ধান্ত জানাবে চবি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের ২৩৮তম সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

প্রশাসন সূত্র জানায়, সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার সব দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বিচ্ছিন্ন ভর্তি পরীক্ষার শ্রম, অর্থ ও সময়ের ব্যয় কমাতে যে মত দিয়েছেন, তার প্রতি সম্মান জানায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তবে বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্যবোধ, ১৯৭৩ এর অধ্যাদেশের বিষয়টিকেও অক্ষুণ্ন রাখার বিষয়ের আলোচনা হয়। তাই এ বছর ইউজিসির তত্ত্বাবধানে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এতে অংশগ্রহণ না করে পর্যবেক্ষণের সিদ্ধান্ত হয়।

সভায় ভর্তি পরীক্ষা পরিচালনা, প্রশ্নপত্র প্রণয়ন, প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া ঝুঁকিপূর্ণ পরীক্ষা কেন্দ্র, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক হুমকি ও প্রভাবের বিষয়গুলোও প্রাধান্য পেয়েছে সভার আলোচনায়।

সম্প্রতি  দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ই সম্মত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল। তবে বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষায় অনাগ্রহ দেখিয়ে আসছে। এর মধ্যে বৃহস্পতিবার বুয়েট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাদের সিদ্ধান্ত জানিয়ে দিল।

Print Friendly and PDF

———