চট্টগ্রাম, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ , ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

গণতন্ত্র সূচকে এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ: ২২ জানুয়ারি, ২০২০ ৫:২০ : অপরাহ্ণ

বিশ্ব গণতন্ত্র সূচকে আট ধাপ এগিয়েছে বাংলাদেশে। যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সাময়িকী দ্য ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) এ সূচক তৈরি করেছে। বিশ্বের ১৬৫টি দেশ ও দুটি ভূখণ্ডের এই সূচকে গত বছর ৮৮তম অবস্থানে থাকলেও এ বছর বাংলাদেশের অবস্থান ৮০’তে। ইআইইউ বুধবার (২২ জানুয়ারি) এ গণতন্ত্র সূচক প্রকাশ করে।

নির্বাচনী ব্যবস্থা ও বহুদলীয় অবস্থান, সরকারে সক্রিয়তা, রাজনৈতিক অংশগ্রহণ, রাজনৈতিক সংস্কৃতি এবং নাগরিক অধিকারের মতো বিষয়গুলোকে আমলে নিয়ে সংস্থাটি ২০০৬ সাল থেকে ১০ স্কোরের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করছে।

প্রতিবেদনে গণতান্ত্রিক পরিস্থিতিকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিযুক্ত গণতন্ত্র, মিশ্র শাসন (হাইব্রিড) ও স্বৈরশাসন। গণতান্ত্রিক এই সূচকে গতবারের চেয়ে আটধাপ উন্নতি ঘটলেও বাংলাদেশের শাসনব্যবস্থাকে তৃতীয় শ্রেণির অর্থাৎ মিশ্র শাসনের অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ বছর ইআইইউর এই গণতান্ত্রিক সূচকে বাংলাদেশের অবস্থান ৮০তম। অবস্থানের সঙ্গে সঙ্গে স্কোরের উন্নতি ঘটেছে। গত বছর ইআইইউর এই সূচকে বাংলাদেশের স্কোর ছিল ৫ দশমিক ৭৭। এবার স্কোর বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৮।

অন্যদিকে ভারত গেল বছর ৪১তম অবস্থানে থাকলেও এ বছর দেশটির অবস্থান ৫১’তে। তবে এগিয়েছে দক্ষিণ এশিয়ার অপর দেশ শ্রীলঙ্কা। গেল বছর ৭১তম অবস্থানে থাকলেও এবার দেশটির অবস্থান ৬৯তম।

এই সূচকে এবার শীর্ষস্থানে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে আইসল্যান্ড ও তৃতীয় অবস্থানে সুইডেন।

Print Friendly and PDF

———