চট্টগ্রাম, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ , ৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ

প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২০ ৫:৩৩ : অপরাহ্ণ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটের জন্য পেছালো এসএসসি ও সমমান পরীক্ষা। পূর্ব নির্ধারিত সময় ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি এই পাবলিক পরীক্ষা শুরু হবে। এই কারণে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা নিতে নতুন সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।

আগামী ৩ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ৫ মার্চ।

রোববার (১৯ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এসএম আমিরুল ইসলাম।

সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন হওয়ায় নির্বাচন কমিশনের অনুরোধে এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়েছে। ফেব্রুয়ারির ১ তারিখের পরিবর্তে ৩ তারিখ থেকে পরীক্ষা শুরু হবে।

সরস্বতী পূজা এবং নির্বাচনের ভোট কেন্দ্রগুলো শিক্ষা প্রতিষ্ঠানেই হয় সে কারণে নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দেয়। নির্বাচনের স্বার্থে ও নির্বাচন কমিশনের অনুরোধে পরীক্ষার তারিখে এইটুকু পরিবর্তন আনা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি বোর্ডে মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় অংশ নেবে। এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন।

এবার মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন হাজার ৫১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ২০২টি প্রতিষ্ঠান ও ১৫টি কেন্দ্র বেড়েছে।

Print Friendly and PDF

———