চট্টগ্রাম, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ , ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

সীতাকুণ্ডে বিবিসি স্টিলের জমির ইজারা চুক্তি হাইকোর্টে স্থগিত

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ১৩ মে, ২০১৯ ৮:১৬ : অপরাহ্ণ

সীতাকুণ্ডের উত্তর ছলিমপুরে সাগর উপকূলে শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য বিবিসি স্টিলকে দেওয়া জমির ইজারা চুক্তির কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে ওই শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণ কাজের ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেছেন আদালত।জনস্বার্থে পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৩ মে) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আগামী চার সপ্তাহের মধ্যে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সচিব, শিল্প সচিব, ভূমি সচিব, প্রধান বন সংরক্ষক,পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ সুপার, বিভাগীয় বন অফিসার (কোস্টাল ফরেস্ট ডিপার্টমেন্ট), পরিবেশ অধিদফতরের পরিচালক (চট্টগ্রাম বিভাগ), সীতাকুণ্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা, সীতাকুণ্ডের সহকারী কমিশনার (ভূমি), বিবিসি স্টিল লিমিটেডের স্বত্বাধিকারী মো. কাশেম রাজাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও সাঈদ আহমেদ কবীর (সৌরভ)।

পরে আইনজীবী সাঈদ আহমেদ কবীর জানান, চলতি বছরের ২১ মার্চ উত্তর ছলিমপুর উপকূলীয় সংরক্ষিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য ৭ দশমিক ১০ একর জায়গা লিজ দেয়। এ লিজের বৈধতা চ্যালেঞ্জ করে ২৮ এপ্রিল রিট দায়ের করে বেলা। কারণ এটা সংরক্ষিত বনাঞ্চল। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছেন।

রুলে আইন ও বিচারিক ঘোষণা অমান্য করে ২১ মার্চ দেওয়া লিজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন। এছাড়া আদালত ছয় মাসের জন্য লিজের কার্যক্রম স্থগিত করেছেন এবং শিপ ব্রেকিং ইয়ার্ডের নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

Print Friendly and PDF

———