চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০১৯

বেশ কয়েকটি জনপ্রিয় বাংলাদেশি ফেসবুক গ্রুপ গায়েব!

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ২০১৯-০৫-১৫ ০৪:১২:৩৭

ফেসবুক-এ বাংলাদেশ থেকে পরিচালিত বেশ কিছু গ্রুপ পেজ ও সেসব গ্রুপের অ্যাডমিনদের অ্যাকাউন্টের হদিস পাওয়া যাচ্ছে না। এই নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম বিশেষত ফেসবুকে নেটিজেনদের মধ্যে আলাপ-আলোচনা লক্ষ্য করা গেছে।

খোঁজ নিয়ে দেখা যায়, বিনা নোটিশে লক্ষাধিক অনুসারী নিয়ে পরিচালিত- সার্চ ইংলিশ, আপওয়ার্ক বাংলাদেশ, ক্রিকেট খোর এবং উই আর বাংলাদেশ সহ বেশ কিছু কমিউনিটি গ্রুপের হদিস মিলছে না। এসব গ্রুপের অ্যাডমিনদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফেসবুক কমিউনিটি লিডার রাজীব আহমেদ জানিয়েছেন, ১৩ মে রাত ১২টার পর থেকে ১৪ মে সকাল সাতটা পর্যন্ত কমপক্ষে ১৫টির মতো ফেসবুক কমিউনিটি গ্রুপ পেজ হাওয়া হয়ে গেছে। গ্রুপের ৪ জন অ্যাডমিনকেও ডিলিট করা হয়েছে।

তিনি বলেন, আমরা হেল্পলাইনে ফেসবুককে এ বিষয়ে জানিয়েছি। আশা করছি ৪৮ ঘণ্টার মধ্যে গ্রুপ ফিরে পাব।

অপরদিকে দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম জনপ্রিয় ‘Upwork Bangladesh’ গ্রুপটি ডিজেবল করার কথা জানিয়ে এক ফেসবুক পোস্টে মোহাম্মাদ আসিফ জানিয়েছেন, এই গ্রুপের ছয় অ্যাডমিন, মুজাহিদুল ইসলাম, কাজি মামুন, সুমন সাহা, রাকিবুল ইসলাম, মুস্তফা মামুন, মামুনুর রশিদের অ্যাকাউন্টও ডিজেবল করা হয়েছে। গ্রুপ এবং অ্যাডমিনদের অ্যাকাউন্ট উদ্ধার করার জন্য ফেসবুকের সঙ্গে যোগাযোগ করা হলে একজন অ্যাডমিনের অ্যাকাউন্ট ফিরে পেয়েছেন। কিন্তু পেজটি এখনো লাপাত্তা।

———