চট্টগ্রাম, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ , ৪ঠা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

তিউনিসিয়ার উপকূলে নৌকা ডুবি: বাংলাদেশিদের জন্য হট লাইন চালু

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ১২ মে, ২০১৯ ৩:৫৯ : অপরাহ্ণ

তিউনিসিয়ার উপকূলে নৌকা ডুবিতে নিহিত ও জীবিতদের পরিবারের সাথে যোগাযোগ স্থাপনে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।।

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলবর্তী ভূমধ্যসাগরে অভিবাসীবাহী একটি নৌকা ডুবিতে নিহত ও জীবত বাংলাদেশীদের তাদের পরিবারের সাথে যোগাযোগ স্থাপনে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আরএফএল বিভাগ।

তথ্য আদান প্রদানের জন্য চালু করা হয়েছে দুটি হট লাইন নম্বর : ৮৮-০২-৪৯৩৫৪২৪৬ ও ০১৮১১৪৫৮৫২১। ৪৯৩৫৪২৪৬ এই নম্বরটি অফিস চলাকালিন প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত এবং ০১৮১১৪৫৮৫২১ নম্বরটি ২৪ ঘন্টা খোলা থাকবে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ।

এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, জাতীয় সদর দফতর, ৬৮৪-৬৮৬, বড় মগবাজার অথবা ৬৪টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটে আহত ও নিহতের স্বজনরা সরাসরি যোগাযোগ করে তথ্য সংগ্রহ ও রেড ক্রিসেন্টের সেবা নিতে পারবে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পারিবারিক যোগাযোগ পুন:স্থাপন (জঋখ) বিভাগের দায়িত্বরত পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, নৌকা ডুবি ঘটনা জানার পর থেকেই বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নিহত ও জীবিত বাংলাদেশী নাগরিকদের খোঁজখবর নিতে যোগাযোগ করে যাচ্ছে ।

ইতোমধ্যে, তিউনিসিয়া রেড ক্রস সোসাইটি, লিবিয়া দূতাবাস ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করা হয়েছে। তিনি বলেন, উক্ত নৌকায় কারো আপনজন থেকে থাকে তার কোন তথ্য পাচ্ছেন না কিংবা কিছু তথ্য পেয়েছেন এসকল পরিবারের সদস্যেদের পরবতীর্ সহযোগিতা পেতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আরএফএল বিভাগে হটলাইন নম্বরে অথবা সরাসরি যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা গেলো।

উল্লেখ্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রতিষ্ঠালগ্ন থেকে প্রাকৃতিক দুর্যোগ, নৌকা ডুবি, সশস্ত্র সংঘাত এবং অভিবাসনের ফলে যদি কারো পরিবারের সদস্য পরিবার থেকে বিছিন্ন হয়ে পড়ে তাদের পারিবারিক যোগাযোগ পুন :স্থাপনে কাজ করে যাচ্ছে।

এছাড়াও অবৈধ অনুপ্রবেশের দায়ে বিশ্বের বিভিন্ন কারাগারে আটক বাংলাদেশী নাগরিক এবং বাংলাদেশের কারাগারে আটক বিদেশী নাগরিকদের পারিবারিক যোগাযোগ পুন:স্থাপনে কাজ করছে সোসাইটি আরএফএল বিভাগ।

Print Friendly and PDF

———