চট্টগ্রাম, রোববার, ২৫ আগস্ট ২০১৯ , ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ২১ মে, ২০১৯ ১১:২২ : পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুননির্বাচিত হয়েছেন জোকো উইদোদো। ২০১৪ সালের নির্বাচনের আদলে এবারও প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। গত ১৭ এপ্রিল দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ভোট গ্রহণের এক মাসেরও বেশি সময় পর ফলাফল ঘোষণা করা হলো।

১৭ এপ্রিল কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ইন্দোনেশিয়ায় একদিনে অনুষ্ঠিত বিশ্বের বৃহত্তম নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এদিন দেশটির নতুন প্রেসিডেন্ট ও পার্লামেন্টের জন্য ১৯২ মিলিয়নেরও বেশি মানুষ ভোট দেয়। নির্বাচনের ভোট গণনা করতে গিয়ে এখন পর্যন্ত কয়েকশ কর্মকর্তা নিহত হয়েছেন।

মঙ্গলবার সকালে নির্ধারিত সময়ের একদিন আগে ওই নির্বাচনের ফলাফল প্রকাশ করেছে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন। এতে দেখা যায়, ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী প্রেসিডেন্ট জোকো পেয়েছেন ৫৫.৫ শতাংশ। আর গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী জেনারেল প্রাবোও পেয়েছেন ৪৪.৫ শতাংশ ভোট।

মঙ্গলবার ফলাফল ঘোষণার আগ থেকে দেশে সহিংস পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা দেখা দেয়। ভোটে কারচুপি ও অনিয়মের অভিযোগ তোলেন আন্দোলন গড়ে তোলার হুমকি দেন জেনারেল প্রাবোও। পরিস্থিতি মোকাবেলায় রাজধানী জাকার্তা জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর ৩২ হাজার সদস্য মোতায়ন করা হয়েছে।

ফলাফল প্রত্যাখ্যান করে জেনারেল প্রাবোও আদালতে দারস্ত হবেন কী না এখনও নিশ্চিত হওয়া যায়নি। যদিও তিনি নির্বাচনে কারচুপির অভিযোগ এনছেন। গত নির্বাচনেও জোকোর কাছে হেরে আদালতের দারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু তিনি সেখানেও হেরে গিয়েছিলেন।

৫৭ বছর বয়সী জোকো উয়িদোদো ২০১৪ সালের নির্বাচনে জয়ী হয়ে প্রথমবারের মতো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হয়েছিলেন। ওই নির্বাচনেও তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়ে তিনি প্রাবোওকে পরাজিত করেছিলেন।

Print Friendly and PDF

———