চট্টগ্রাম, রোববার, ২৫ আগস্ট ২০১৯ , ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

তিউনিশিয়ায় নৌকাডুবিতে ৩৭ বাংলাদেশি নিহত

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ১২ মে, ২০১৯ ১১:৪১ : পূর্বাহ্ণ

বাংলাদেশিভূমধ্যসাগরের তিউনিশিয়া উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় নিহতদের বেশিরভাগই বাংলাদেশের নাগরিক বলে জানিয়েছে জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা (আইওএম)।

নিহতদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি বলে জানিয়েছে রেডক্রিসেন্ট। তাদের মধ্যে ৫ জনের বাড়ি সিলেটে এবং একজনের বাড়ি মৌলভীবাজারে বলে জানা গেছে।

তারা অবৈধভাবে সমুদ্র পথে লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার চেষ্টা করছিলো। এ ঘটনায় ১৪ বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

ঘটনাটি নিশ্চিত করে হতাহতদের বিষয়ে লিবিয়া ও তিউনিশিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যাওয়াদের আর্তনাদে ভারী হয়ে উঠেছে তিউনিশিয়ার জারজিস এলাকার বাতাস। চোখের সামনে এতো মানুষের মৃত্যু দেখে যেন কান্না থামছে না তাদের।

শুক্রবার রাজধানী তিউনিস থেকে ৭৪ কিলোমিটার দক্ষিণের সাফাক্স শহরে ভূমধ্যসাগরের উপকূলে ৭০ জনের বেশি শরণার্থী বোঝাই একটি নৌকা ইউরোপে পাড়ি দেয়ার সময় ডুবে যায়। জানা যায়, নৌকাটি ইতালি যাচ্ছিল। নৌকা ডুবে নিহতদের বেশিরভাগই বাংলাদেশি।

এছাড়া উদ্ধার করা গেছে আরও কয়েকজন বাংলাদেশিকে।

দুর্ঘটনার খবর পেয়ে তিউনিশিয়ার নৌ-বাহিনীর জাহাজ জীবিতদের উদ্ধারে কাজ শুরু করে। সাগরে উত্তাল স্রোতের কারণে ওই নৌকা ডুবে যায় বলে জানা গেছে।

এদিকে, নিহত বাংলাদেশিদের বিষয়ে তিউনিশিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিউনেশিয়ার রেড ক্রিসেন্ট কর্মকর্তারা জানান, উত্তাল সাগরে নিয়ন্ত্রণ হারিয়ে নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়।

Print Friendly and PDF

———