চট্টগ্রাম, সোমবার, ২৪ জুন ২০১৯ , ১০ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

রমজান উম্মতের জন্য রহমত স্বরূপ, অধ্যাপক ড. সেকান্দার চৌধুরী

প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ: ১০ মে, ২০১৯ ৪:২২ : অপরাহ্ণ

রমজানচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানব বিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দার চৌধুরী বলেছেন, রমজান উম্মতের জন্য রহমত স্বরূপ। এটা ধর্মের জন্য ইবাদাত, শরীরের জন্যও ইবাদাত। রমজান ইসলামে ফরজ কিন্তু প্রত্যেক জনপদে, প্রত্যেক ধর্মে রমজান আছে।

তিনি আরো বলেন, রোযার ইফতার পার্টি যতটা না রোযার জন্য,তার চেয়ে বেশি সামাজিক অনুষ্ঠান হয়ে গেছে। প্রত্যেক রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এখন ইফতার মাহফিল করে থাকে।

বুধবার( ৮ মে)চট্টগ্রাম নগরীর মুরাদপুরের হোটেল জামানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে আয়োজিত মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. এ এস এম বোরহান উদ্দিন বলেন, মাহে রমজান জাগতিক ও আধ্যাত্মিকতার সমন্বিত ইবাদাত। রোজার মাধ্যমে চারিত্রিক শুদ্ধতা, সজীবতা,আত্মশুদ্ধি, ধৈর্য, সংযম,পরিমিতিবোধ, সংবেদনশীলতা ইত্যাদির মাধ্যমে সাম্য, সৌভাতৃত্ত্ব ও সৌহার্দের এক সৌধ নির্মিত হয়।

সহকারী অধ্যাপক মোঃ শাহ আলম বলেন, রোজা আল্লাহর জন্য আর এর প্রতিদান আল্লাহ নিজ হাতে দিবেন। তিনি রমজান মাসে যাবতীয় পাপাচার ও বেহায়াপনা থেকে বিরত থাকার আহবান জনান এবং যারা রোজা রাখে না তাদের জন্য হেদায়েত কামনা করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ড. সাখাওয়াত হোসেন, সিণ্ডিকেট মেম্বার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।প্রফেসর ড. বশির আহমদ।

আরো বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আহসানুল কবির পলাশ ও মোরশেদুল আলম।

দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বিভাগের সভাপতি ড. এ এস এম বোরহান উদ্দিন এবং অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান মাধুর্য।

ইফতার মাহফিলে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।

Print Friendly and PDF

———