চট্টগ্রাম, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ , ১১ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

৪ স্তরের নিরাপত্তা

চট্টগ্রামের ৩৫৫ বৌদ্ধমন্দির নিরাপত্তার চাদরে

সিটিজি টাইমস ডেস্ক প্রকাশ: ১৭ মে, ২০১৯ ১১:১৫ : অপরাহ্ণ

বৌদ্ধমন্দিরবৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমায় জঙ্গি হামলার আশঙ্কায় নগরের বৌদ্ধমন্দির গুলোতে থাকছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

চট্টগ্রাম নগরী ও জেলায় ৩৫৫টি বৌদ্ধমন্দিরকে ঘিরে শুক্রবার থেকে নেয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি বৌদ্ধমন্দির কেন্দ্রিক চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলার পরিকল্পনা করছে পুলিশ।

পুলিশ সদর দফতর সূত্র বলছে, পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ সদস্যের উপস্থিতি ও গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশনা পুলিশের সব ইউনিটকে দেওয়া হয়েছে।

পাশাপাশি প্রতিটি বৌদ্ধ মন্দির পরিদর্শনের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। বৌদ্ধ পূর্ণিমা সামনে রেখে গুরুত্বপূর্ণ স্থানে চেকপোস্ট স্থাপন ও ব্লক রেইডের ব্যবস্থা নিতেও পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি।

এর বাইরেও কমিউনিটি পুলিশের সদস্য, স্থানীয় স্বেচ্ছাসেবী ও বৌদ্ধ ধর্মীয় নেতাদের সহায়তা নিয়ে মন্দিরগুলোতে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে ইউনিটগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

নিরাপত্তার স্বার্থে মন্দিরগুলোতে ব্যাগ, পার্স, ভ্যানিটি ব্যাগ ইত্যাদি সঙ্গে না আনার জন্যও পূণ্যার্থীদের প্রতি আহ্বান জানানো হয়েছে। বৌদ্ধ মন্দিরগুলোতে সিসিটিভি ক্যামেরা ও অগ্নিনির্বাপণ যন্ত্র স্থাপন এবং স্বেচ্ছাসেবক নিয়োগের জন্য বৌদ্ধ ধর্মীয় নেতাদেরও পরামর্শ দেওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম গণমাধ্যমকে বলেন, নন্দনকানন বৌদ্ধ মন্দিরকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। সেখানে পুলিশের সঙ্গে রয়েছেন র্যা পিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র্যা ব) ও চট্টগ্রাম সোয়াট ইউনিটের সদস্যরাও। এছাড়া গোয়েন্দা সংস্থাগুলো পরিস্থিতি মনিটরিং করছেন। আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও কয়েকবার করে মন্দির পরিদর্শন করতে যাচ্ছেন।

উল্লেখ, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি) বুদ্ধ পূর্ণিমায় হামলা চালানোর পরিকল্পনা করছে বলে আশঙ্কা করে পুলিশ সদর দফতর এরইমধ্যে সারাদেশের ইউনিটগুলোতে সতর্কবার্তা দিয়েছে।

Print Friendly and PDF

———