চট্টগ্রাম, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

কওমি মাদ্রাসার প্রশ্ন ফাঁস! দাওরায়ে হাদীসের পরীক্ষা বাতিল

প্রকাশ: ২০১৯-০৪-১৩ ০৯:২৭:০৬

প্রশ্ন ফাঁস হওয়ায় সারাদেশের কওমি মাদ্রাসাগুলোর সরকারি বোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়্যাহ’র দাওরায়ে হাদীস (তাকমিল জামাত) পরীক্ষা বাতিল করা হয়েছে।আগামী ২৩ এপ্রিল থেকে নতুনভাবে আবারও এ পরীক্ষা নেওয়া হবে। খবর –  বাংলা ট্রিবিউন

জরুরি এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয় আহমদ শফীর নিয়ন্ত্রণাধীন আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ। এ পরীক্ষায় অংশগ্রহণকারীদের সনদ মাস্টার্স (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান।

বিগত কয়েকটি পরীক্ষায় ফরিদাবাদ মাদ্রাসাসহ দেশে কয়েকটি স্থানে দাওরায়ে হাদীসের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের খবর পাওয়া যায়। এর পরই শনিবার সকালে জরুরি সভা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বোর্ডের কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী এ তথ্য জানান।

তিনি বলেন, শনিবার সকাল সাতটায় রাজধানীর মতিঝিলের আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের কার্যালয়ে একটি জরুরি বৈঠক হয়। আল্লামা আশরাফ আলীর সভাপতিত্বেই বোর্ডের ওই বৈঠকে পরীক্ষা বাতিলের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বোর্ডের একাধিক দায়িত্বশীল আলেম জানান, প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পাওয়ায় তাকমিল হাদিসের পরীক্ষা বাতিল করা হয়েছে। গত কয়েকদিন ধরেই প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা হচ্ছিলো।

মাওলানা মাহফুজুল হক জানান, ‘পরীক্ষা হয়েছে। তা বাতিল করা হয়েছে। আবার নতুন করে পরীক্ষা হবে।’