চট্টগ্রাম, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯

এরশাদের নতুন সিদ্ধান্ত

প্রকাশ: ২০১৯-০৪-০৬ ১৩:১৩:৫১

ফের নতুন সিদ্ধান্ত নিলেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী তার অবর্তমানে জি এম কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন বলে উল্লেখ করেছেন।

শনিবার সকালে নিজের স্বাক্ষর করা এক চিঠিতে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘পুনরায় আমি জাতীয় পার্টির সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী এবং সংশ্লিষ্ট সকল মহলের জ্ঞাতার্থে জানাতে চাই, আমার অবর্তমানে বা চিকিৎসাধীন অবস্থায় বিদেশে থাকাকালীন পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের-এমপি জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।’

এর আগে বৃহস্পতিবার রাতে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচ এম এরশাদের দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতেজিএম কাদেরকে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেন দলের তিনি।

দলীয় সূত্রে জানা গেছে, জিএম কাদের ইস্যুতে জাপার রংপুর বিভাগের আট জেলার নেতাদের গণপদত্যাগের ঘোষণার পরিপ্রক্ষিতে ওই সিদ্ধান্ত নেন এরশাদ।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ রংপুরে জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দেওয়ায় প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে দলের চেয়ারম্যানের ওই সিদ্ধান্তে বিরোধীতা করে রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ‘আগামী ৫ এপ্রিলের মধ্যে জি এম কাদেরকে কো-চেয়ারম্যান পদে পুনঃবহাল করা না হলে দলের সাংগঠনিক দায়িত্ব থেকে গণঅব্যাহতি নেবেন নেতারা।

এর পাশাপাশি এই বিভাগে দলের সব কার্যক্রম প্রতিহত করা হবে। দলের চেয়ারম্যানের সিদ্ধান্তের সাথে আমরা একমত নই। জাতীয় পার্টিকে বাঁচাতে দলীয় প্রধানের ভুল সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’

রসিক মেয়রের আন্দোলনের ঘোষণার পরিপ্রেক্ষিতে দলের চেয়ারম্যান বুধবার মোস্তাফাকে ঢাকায় ডেকে পাঠান। জিএম কাদেরকে পুনঃবহাল করার আশ্বাস দেন। পাশাপাশি তাদেরকে আন্দোলন থেকে বিরত থাকার জন্য বলেন।

আজকের সিদ্ধান্তের মাধ্যমে গত ১৫ দিনে তিনি ছোট ভাই জিএম কাদেরের বিষয়ে তিনদফা মত পরিবর্তন করে সাবেক এই স্বৈরশাসক।